মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় বন্যা পরিস্থিতির অবনতি: বেড়া উপজেলার শতাধিক গ্রাম প্লাবিত

image_pdfimage_print

আরিফ খাঁন, বেড়া, পাবনা : পাবনার বেড়া উপজেলায় সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এখন পর্যন্ত প্রায় শতাধিক গ্রাম বন্যায় ভাসছে।

পানি উন্নয়ন বোর্ডের বেড়া কার্যালয়ের গতকাল শনিবার (১৭ জুলাই) বিকাল চারটার তথ্যানুযায়ী উপজেলার নগরবাড়ী পয়েন্টে যমুনা নদীর পানি ২৪ ঘন্টায় দুই সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ২৪ ঘন্টায় উপজেলার আটটি ইউনিয়নের আরও অন্তত ২৫টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে।

এতে সব মিলিয়ে উপজেলার শতাধিক গ্রাম প্লাবিত হওয়ায় পানিবন্দী হয়ে রয়েছেন অর্ধ লক্ষাধিক মানুষ।

গতকাল দুপুরে সরেজমিনে রূপপুর ইউনিয়নের ঘোপসেলন্দা, হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের মালদাপাড়া, পেঁচাকোলাসহ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে বেশির ভাগ বাড়ি বন্যার পানিতে তলিয়ে রয়েছে।

বন্যার পানিতে রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় ও ঘরে পানি ঢোকায় মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। গ্রামের উঁচু রাস্তায় রাখা হয়েছে গবাদিপশু।

রূপপুর ইউনিয়নের ঘোপসেলন্দা গ্রামে গিয়ে দেখা গেছে, স্কুল, মাদ্রাসা, রাস্তাসহ প্রচুর বাড়িঘর পানিতে ডুবে রয়েছে। ডুবে গেছে শতাধিক পুকুর ও মাছের ঘের। অনেক বাড়ির উঠোনে ও ঘরে কোমড়সমান পানি লক্ষ্য করা গেছে। এসব বাড়ির লোকজনের দুর্ভোগ চরমে উঠেছে।

গ্রামের বাসিন্দা ও রূপপুর ৪ নং ওয়াডের (ইউপি) সদস্য আমিরুল ইসলাম বলেন, ‘বন্যায় আমার ওয়ার্ডের পাঁচ শতাধিক পরিবার পানিবন্দী হয়ে রয়েছে। এর মধ্যে প্রায় দেড়’শ পরিবারের বাড়িঘর পানিতে ডুবে রয়েছে।

কোথাও যাওয়ার জায়গা না থাকায় এসব পরিবারের বেশিরভাগ লোকজন পানির ভেতরেই বসবাস করছেন।

উপজেলার পুরানভারেঙ্গা ইউপি চেয়ারম্যান এ এম রফিকউল্লাহ বলেন, আমার ইউনিয়নের নয়টি ওয়ার্ডের মধ্যে আটটি ওয়ার্ডই এখন পানির নিচে।

দুই হাজার পরিবারের ১০ হাজারেরও বেশি মানুষ বন্যায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বন্যাকবলিতদের জন্য এখন পর্যন্ত কোনো সরকারি সহায়তা পাওয়া যায়নি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!