বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৩৩ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি : ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য, অধিক বিনিয়োগ অবাধ সুযোগ’ এ প্রতিপাদ্য নিয়ে পাবনায় বিশ্ব মানসিক দিবস পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে শারিরিক দুরত্ব বজায় রেখে শনিবার (১০ অক্টোবর) সকালে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পাবনা মানসিক হাসপাতাল ও চাটমোহর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতর দিবসটি পালন করেছে।

পাবনা মানসিক হাসপাতাল দিবসটি উপলক্ষ্যে একটি র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

পাবনা মানসিক হাসপাতাল সম্মেলন কক্ষে ডা. রতন কুমার রায়ের সভাপতিত্বে সংশ্লিষ্ট প্রতিপাদ্যের উপর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পাবনা মানসিক হাসপাতালের সাবেক পরিচালক মানসিক বিশেষজ্ঞ প্রফেসর ডা. ড. তম্ময় প্রকাশ বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন, পাবনা মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. সাকফাত ওয়াহিদ, মানসিক হাসপাতালের মাসুদরানা সরকার, সাইয়াট্রিক সোস্যাল ওয়ার্কার মকবুল হোসেন পাশা প্রমূখ।

মানসিক স্বাস্থ্যের উপর আলোকচিত্র উপস্থাপন করেন মানসিক হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক কর্মকর্তা ডা. শফিউল আজম জিকো।

প্রধান অতিথি প্রফেসর বিশ্বাস বলেন, আমাদের দেশের মানুষ মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এখনো সচেতন নয়।

সে কারনে দিন দিন মানসিক রোগ বৃদ্ধি পাচ্ছে। দেশে মানসিক রোগের বিশেষজ্ঞ চিকিৎসকেরও অভাব রয়েছে। সাতলক্ষাধিক মানসিক রোগের জন্য চিকিৎসক রয়েছে একজন।

বিশ্বে মানসিক রোগ বৃদ্ধি পাবার কারনে মানুসের মাঝে সচেতনা সৃষ্টির লক্ষ্যে ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালনের ঘোষনা দেয়া হয়। সে থেকে বিশ্বের একশ ৫০টি দেশ একই দিনে দিবসটি পালন করে আসছে।

এ দিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে পাবনার চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. ওমর ফারূক বুলবুলের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, আবাসিক কর্মকর্তা ডা. আরমিলা আক্তার ঝুমি, ডা. ইবনে মুরাদ, ডা. ফারজানা আখতার, ডা. রাকিব হাসান হৃদয় ডা. মিজান আহমেদ প্রমূখ।

বক্তারা মানসিক রোগের চিকিৎসার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে সংশ্লিষ্ট রোগের ডাক্তার নিয়োগের উপর গুরুত্ব দেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!