বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০২:৪১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির স্মারকলিপি প্রদান

image_pdfimage_print

শহর প্রতিনিধি : সদ্য জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের ক্যাডারভূক্ত না করে তাদের নন-ক্যাডারে রাখাসহ কতিপয় দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেছে শেরপুর জেলা বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটি।

বুধবার সকাল ১০ টায় পাবনা জেলা ইউনিটের নেতৃবৃন্দ পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো’র নিকট এই স্মারকলিপি প্রদান করেন।

এ সময় সংগঠনের সভাপতি মো. বাহারুল ইসলাম (২৪ বিসিএস), সাধারণ সম্পাদক মো. নাফিউল ইসলামের (৩৩ বিসিএস), মোছা. আফরোজা খাতুন (২৪ বিসিএস), মো. আলাউদ্দিনসহ (৩১বিসিএস) শিক্ষা ক্যাডারের বিভিন্ন ব্যাচের ও কমিটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের স্বার্থ ও মর্যাদা সুরক্ষায় বেসরকারি কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভূত রেখে তাদের চাকরির নিয়োগ, পদায়ন, জ্যেষ্ঠতা, পদোন্নতি ও পরিচালনার জন্য স্বতন্ত্র নীতিমালা প্রণয়ন, জাতীয়করণের আদেশ জারির পূর্বেই বিধিমালা প্রণয়ন, সরকারি কর্ম কমিশন গৃহীত প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগে জন্য সুপারিশ ব্যতীত অন্য কোন পথে কোন ব্যক্তিকে ক্যাডারভূক্ত না করা এবং সম্প্রতি জাতীয়করণকৃত ১২টি মডেল কলেজের শিক্ষকদেরকেও অনুরূপ বিধিমালার আওতায় আনার দাবি জানানো হয়।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির পাবনা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক মো. নাফিউল ইসলাম বলেন, ক্যাডার পদে নিয়োগ লাভের জন্য কর্মকমিশনের সুনির্দিষ্ট নীতিমালা ও প্রতিযোগিতামূলক প্রক্রিয়া রয়েছে।

এ কঠোর প্রক্রিয়ার মাধ্যমে দেশের সবচেয়ে মেধাবী ও যোগ্য ব্যক্তিগণ অন্যান্য ক্যাডার কর্মকর্তাদের মতোই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে যোগদান করে থাকেন।

কিন্তু বিসিএস পরীক্ষা ছাড়া এবং ক্যাডার সার্ভিসের নীতিমালা অনুসরণ ব্যতিরেক কলেজ জাতীয়করণের সাথে সাথে সংশ্লিষ্ট কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারভুক্ত করা হলে তা হবে জাতীয় শিক্ষানীতি-২০১০, ক্যাডার নিয়োগ বিধি-৮১, যুক্তি ও ইনসাফের পরিপন্থী এবং আন্ত:ক্যাডার বৈষম্য নিরসনে সদিচ্ছার অন্তরায়।

এর ফলে শিক্ষা ক্যাডারে বৈষম্য ও অন্তদ্বন্দ প্রকট আকার ধারণ করবে।

 

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!