বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৩৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় বিড়ি শ্রমিকদের মহাসমাবেশ অনুষ্ঠিত

image_pdfimage_print

বার্তা সংস্থা পিপ, পাবনা : বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের দাবির প্রতি একাত্বতা ঘোষণা করে বক্তারা বলেছেন, “বিড়ি শ্রমিকদের আগের অবস্থা আর এখনকার অবস্থা অনেক পার্থক্য। যারা সেবা করেন, ভবিষ্যৎ প্রজন্মকে বিকাশ ঘটানার প্রচেষ্টা করেন, সংসারের হাল পরিচালনা করেন; আজ বিড়ি শ্রমিকের সেই মা বোনরা চরমভাবে বঞ্চিত হচ্ছেন।

বক্তারা বলেন ১০০০ শলা বিড়ি তৈরি করে মাত্র মজুরি পান ৩০ টাকা । এটা বাস্তবতার বহিবর্ভূত। বিড়ি শিল্পের মালিকরা কোটি কোটি টাকা অর্জন করে অন্য খাতে ইনভেস্ট করছেন আর শ্রমিকরা হচ্ছে বঞ্চিত; এট মেনে নেয়া যায় না।

তিনি সিগারেট ও বিড়ির দ্বৈতনীতি পরিহার করে শ্রমিকদেরকে মজুরি বৃদ্ধির আহব্বান জানানো হয়।

সোমবার (১৯ অক্টোবর) পাবনার ‘দোয়েল কমিউনিটি সেন্টারে’ পাবনা জেলার বিড়ি মজদুর ইউনিয়নের উদ্যোগে মহাসমাবেশে অনুষ্ঠিত হয়।

পাবনা জেলা মজদুর ইউনিয়নের সভাপতি মোঃ হারিক হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারোফ হোসেন।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বাঙালী, ফেডারশনের কার্যকরী সভাপতি আমীন উদ্দিন বিএসসি, ফেডারশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, পাবনা জেলা বিড়ি শিল্প মালিক সমিতিরি সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম রাসেল, জেলা মজদুর বিড়ি ইউনিয়নের উপদেষ্টা মুজিবর রহমান।

এছাড়া কেন্দ্রীয়, জেলা, উপজেলা, টাংগাইল, রংপুর জেলাসহ পার্শ্ববর্তী জেলার ফেডারেশন’র নেতৃবৃন্দের মধ্যে বক্ত্যব্য রাখেন গোলাম হাসনাত লাভলু, ভারপ্রাপ্ত জেলা সাধারণ সম্পাদক প্রদীপ সাহা, মোহাম্মদ আব্দুল্লাহ, দুলাল হোসেন, লুৎফর রহমান, রূপালি বেবি, চুমকি খাতুন প্রমুখ।

“আমাদের বিড়ির বাজার সিগারেটের হাতে চলে যেতে দেব না”, “অনলাইনে কমদামী নির্ভর লাইসেন্স বন্ধ করতে হবে” ইত্যাদি সম্বলিত ফেস্টুন দিয়ে টানানো হয় সমাবেশ স্থলে।

প্রধান অতিথি সামসুল হক টুকু এমপি বলেন, এনবিআরের কারনে বিড়ি শিল্প ধ্বংস হচ্ছে। আমাদের কোন কথায় কর্ণপাত করছেন না। আমেরিকা ব্রিটিশ টোব্যাকো কোম্পানীর সাথে যোগসাযোস করে বিড়ি শিল্পকে ধ্বংস করে দিচ্ছে এ চেয়ারম্যান।

তিনি বিড়ির ট্যাক্স বাতিল করার আহবান জানান। চেয়ারম্যানকে আমাদের বিড়ির ট্যাক্স বন্ধ করতে হবে।

অন্যান্য বক্তারা হঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আগামী এক মাসের মধ্যে আমাদের দাবী না মানলে আমরা অবরোধ করবো। সারা দেশের যানবাহন চলাচল বন্ধ করে দেব। বক্তারা তাদের দুঃখ দুর্দশার কথা তুলে ধরে বক্তব্য রাখেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!