বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:৫৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় ভাষা সংগ্রামী আমিনুল ইসলাম বাদশার স্মরণসভা অনুষ্ঠিত

ভাষা সংগ্রামী আমিনুল ইসলাম বাদশার স্মরণসভা

image_pdfimage_print

শহর প্রতিনিধি : বর্তমান অসুস্থ রাজনীতির পরিবর্তনে বাদশা ভাইয়ের মত আদর্শবান রাজনীতিবিদের খুবই প্রয়োজন। ভাষা আন্দোলনের আগ্রপথিক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রখ্যাত বাম রাজনীতিবিদ আমিনুল ইসলাম বাদশার ১৯তম মৃত্যুবার্ষিকী স্মরণসভায় বক্তারা এ কথা বলেন।

শুক্রবার সন্ধ্যায় পাবনা প্রেসক্লাব মিলনায়তনে আমিনুল ইসলাম বাদশা ফাউন্ডেশনের আয়োজনে এ স্মরণসভায় বক্তারা আরো বলেন, আমিনুল ইসলাম বাদশা সমাজতান্ত্রিক আদর্শভিত্তিক রাজনীতির উজ্জল নক্ষত্র।

দেশকে আদর্শবাদী ধারায় পরিচালিত করতে তাঁর মতো বিপ্লবীদের জীবন ও সংগ্রাম থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নিতে হবে।

আমিনুল ইসলাম বাদশা ফাউন্ডেশনের সহ সভাপতি ও গণতন্ত্রী পার্টির পাবনা শাখার সাধারণ সম্পাদক সুলতান আহমেদ বুরোর সভাপতিত্ত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, প্রখ্যাত বাম রাজনীতিবিদ ভাষা সংগ্রামী রণেশ মৈত্র, প্রবীণ সাংবাদিক আনোয়ারুল হক, বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম,বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, প্রেসক্লাব সভাপতি শিবজিত নাগ, সাংবাদিক আব্দুল মতীন খান, রিপোটার্স ইউনিটি সভাপতি হাবিবুর রহমান স্বপন, জেলা জাসদের সভাপতি আমিরুল ইসলাম রাঙা,কৃষিবিদ জাফর সাদিক, জেলা ওয়াকার্স পার্টির সভাপতি কমরেড জাকির হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন আব্দুল আলীম, সাংবাদিক উৎপল মির্জা,সাংবাদিক সুশীল তরফদার ও আব্দুল জবক্ষার প্রমূখ।

স্মরণসভায় বক্তারা একুশে পদক প্রদানের ক্ষেত্রে আমিনুল ইসলাম বাদশার মত ভাষা সংগ্রামী ও ত্যাগী রাজনীতিবিদদের মূল্যায়ন না করায় ক্ষোভ প্রকাশ করেন।

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন, ভুট্টা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ এদেশের গণতান্ত্রিক ও সমাজ বদলের লড়াইয়ে কমরেড আমিনুল ইসলাম বাদশা অসামান্য ভূমিকা পালন করেছেন।

১৯৫০ সালে রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের ওপর গুলি চালানো অন্যদের সাথে তিনি মারাত্মক আহত হন।

অবিভক্ত ভারতবর্ষ, পাকিস্তান ও বাংলাদেশ- এই ৩ পর্বেই তিনি ছিলেন কমিউনিস্ট পার্টির গোপন সদস্য হিসেবে তিনি আনবদ্য ভূমিকা রাখেন।

বাংলাদেশের বামপন্থী আন্দোলনের অগ্রসৈনিক, গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য আমিনুল ইসলাম বাদশা ১৯৯৮ সালের ৪ আগস্ট মৃত্যবরণ করেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!