News Pabna
ঢাকাবৃহস্পতিবার , ২৭ জানুয়ারি ২০২২

পাবনায় রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা তোফা’র দাফন সম্পন্ন

News Pabna
জানুয়ারি ২৭, ২০২২ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

পাবনার সুজানগর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. তোফাজ্জল হোসেন তোফা আর নেই। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ২ ছেলে আত্মীয়স্বজন সহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে এলাকায় শোকের ছায়া নেমে আসে। এবং তার মরদেহ ঢাকা থেকে নিজ বাড়ি সুজানগর পৌরসভার কাঁচারিপাড়ায় পৌঁছালে এক নজর দেখার জন্য ভিড় জমায় অসংখ্য মানুষ।

বীর মুক্তিযোদ্ধা মো. তোফাজ্জল হোসেন তোফা সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা, প্রবীণ আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট সমাজ সেবক ছিলেন।

এদিকে বুধবার দুপুর ২ টায় সুজানগর কাচারীপাড়া স্টেডিয়াম মাঠে সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী, থানা অফিসার ইনচার্জ মিজানুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে আব্দুল মজিদ ও আব্দুল হাই উপস্থিত থেকে তার কফিনে শ্রদ্ধা নিবেদন করেন। রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার প্রদান করা হয়।

পরে তার নামাজে জানাজায় পাবনা-২ আসনের সাবেক এমপি একেএম সেলিম রেজা হাবিব, পৌর মেয়র রেজাউল করিম রেজা, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের রোকন, বীর মুক্তিযোদ্ধা বাবলু, আব্দুস সামাদ মাস্টার, আব্দুল কাদের, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আজম আলী বিশ্বাস, সাপ্তাহিক পল্লীগ্রাম পত্রিকার সম্পাদক ও প্রবীণ সাংবাদিক আব্দুস শুকুর, সমাজ সেবক আব্দুল জব্বার মাষ্টার, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শাহজাহান আলী, সাতবাড়িয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল বাছেত বাচ্চু, এনএ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, নাজিরগঞ্জ কলেজের অধ্যক্ষ নাদের হোসেন, সুজানগর শহীদ দুলাল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, বিআরডিবির চেয়ারম্যান আব্দুস সাত্তার, সমাজ সেবক একিউএম শামছুজ্জোহা বুলবুল, উলাট সিদ্দিকীয়া ফাজিল ডিগ্রি মাদরাসার সহকারী অধ্যাপক কেএম হেসাব উদ্দিন, পদ্মা কলেজের প্রভাষক ফারুক-ই আজম, উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক রাজা হাসান, সাবেক পৌর কাউন্সিলর আনিছুর রহমান খোকন, বিশিষ্ট ব্যবসায়ী শফিকুল ইসলাম বাবু খান, খন্দকার হারুন-উর রশিদ, আব্দুস সালাম, শহিদুর রহমান, উপজেলা যুবলীগের সভাপতি সরদার রাজু আহমেদ, সাধারণ সম্পাদক সাইদুর রহমান, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, জনপ্রতিনিধি, তথা সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।

এর আগে বীর মুক্তিযোদ্ধা মরহুম তোফাজ্জল হোসেন তোফার বর্ণাঢ্য জীবনের উপর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, পৌর মেয়র রেজাউল করিম রেজা, মুক্তিযুদ্ধ চলাকালীন তার সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধা বাবলু ও আব্দুল হাই প্রমুখ।

বক্তারা স্মৃতিচারণ ছাড়াও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জানাজা নামাজের ইমামতি করেন সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মাওলানা ইদ্রিস আলী। পরে স্থানীয় তারাবাড়ীয়া কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

উল্লেখ্য, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন পোস্ট মাস্টার আফজাল হোসেন ও পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর জায়দুল হক জনির পিতা এবং সুজানগর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপনের চাচা।