ঢাকাসোমবার , ১১ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পাবনা জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

News Pabna
এপ্রিল ১১, ২০২২ ৯:৫৬ অপরাহ্ণ
Link Copied!

 

বার্তা সংস্থা পিপ, পাবনা : নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে পাবনা জেলা ছাত্রলীগের কমিটি ভেঙে দেয়া হয়েছে। একই সঙ্গে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটিও বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) বিকেলে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এক কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ায় বাংলাদেশ ছাত্রলীগ পাবনা জেলা শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।

একই সঙ্গে বাংলাদেশ ছাত্রলীগ পাবনা জেলা শাখার আগামী নতুন কমিটিতে সভাপতি/সাধারণ সম্পাদক পদে আগ্রহী পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সহ-সভাপতি মুরাদ হাসান টিপু ও উপ-দফতর সম্পাদক ইমরান শেখ পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা নিবেন। কমিটি বিলুপ্তি হওয়া পাবনা জেলার অধীনস্থ উপজেলা, থানা বা কোনও ইউনিটের কমিটি ঘোষণা করতে পারবে না বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়ছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক তাজুল ইসলাম। সম্প্রতি বিভিন্ন উপজেলা কমিটি ঘোষণার পরিপ্রেক্ষিতে কমিটি বিলুপ্তির বিষয়টি অস্বীকার করে তাজুল বলেন, এর সঙ্গে কমিটির বিলুপ্তির কোনও সংশ্লিষ্টতা নাই। কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়া আমাদের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এই কমিটি ভেঙে দিয়েছেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২১ জানুয়ারি দ্বিবার্ষিক সম্মেলনের পর ২৮ জানুয়ারি নতুন কমিটি ঘোষণা দেয়া হয়। কমিটিতে সভাপতি নির্বাচিত করা হয় পাবনা জেলা ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক শিবলী সাদিককে এবং সাধারণ সম্পাদক করা হয় এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি তাজুল ইসলামকে।

পরে ২০১৯ সালের জুলাই মাসে জেলা যুবলীগের যুগ্ম-আহবায়কের দায়িত্ব পাওয়ায় পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি শিবলী সাদিক পদত্যাগ করেন।

দীর্ঘদিন ধরে সভাপতির পদ শূন্য থাকার পর ২০২১ সালের ১৮ নভেম্বর সিনিয়র সহ-সভাপতি মো. ফিরোজ আলীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়।

অতি সম্প্রতি পাবনা জেলা ছাত্রলীগের কমিটি বেশ কয়েকটি উপজেলায় ছাত্রলীগের ‘পকেট কমিটি’ ঘোষণা করে বলে অভিযোগ ওঠে। এ নিয়ে পদবঞ্চিত ছাত্রলীগের একাংশ আগুন জ্বালিয়ে বিক্ষোভ সমাবেশ করে প্রতিবাদ জানায়। সেই সাথে এই ঘটনায় জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতাদের মাঝেও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

তারই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ছাত্রলীগ জেলা ছাত্রলীগের বর্তমান কমিটি বিলুপ্ত ঘেষণা করেছে কিনা এ বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

তবে, একই দিন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটিও ভেঙে দেয়া হয়। মেয়াদোত্তীর্ণ হয়েছে জানিয়ে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি।