রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০১:০৭ অপরাহ্ন

পাবনা থেকে আবার মুক্ত আকাশে উড়ে গেল সবুজ টিয়া পাখি

বার্তা সংস্থা পিপ, পাবনা : পাবনায় প্রকাশ্যে বিক্রয় নিষিদ্ধ দেশীয় প্রজাতির টিয়া পাখি বিক্রিরত অবস্থায় এক ব্যক্তিকে আটক করে পাখিগুলোকে অবমুক্ত করেছে জেলা প্রশাসন।

আজ শুক্রবার পাবনা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে পাখিগুলোকে খাঁচা থেকে বের করে মুক্ত আকাশে অবমুক্ত করেন জেলা প্রশাসক কবীর মাহমুদ।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, শহরের সোনাপট্টি এলাকায় মল্লিক বেদে নামে এক আদিবাসী ব্যক্তিকে বিক্রয় নিষিদ্ধ টিয়াপাখি বিক্রি করতে দেখে আটক করে বন্য প্রাণী সংরক্ষণ ভিত্তিক সংগঠন নেচার এন্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন কমিউনিটির সদস্যরা।

তাদের কাছ থেকে খবর পেয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদলত পাখিগুলো নিজ হেফাজতে নিয়ে বিক্রেতা আশি মল্লিককে আটক করে।

এ সময় আশি মল্লিক নিজের দারিদ্রতার বিষয়টি তুলে ধরে ভবিষ্যতে আর কখনোই দেশীয় বিক্রয় নিষিদ্ধ পাখি বিক্রি করবে না শপথ করে জেলা প্রশাসক কবীর মাহমুদের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

জেলা প্রশাসক বিষয়টি নিশ্চিত হয়ে নগদ এক হাজার টাকা দিয়ে পাখি গুলো কিনে মুক্ত বাতাসে অবমুক্ত করে দেন।

নেচার এন্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন কমিউনিটির সভাপতি এহসান বিশ্বাস লিঠু নিউজ পাবনাকে বলেন, প্রচলিত আইনে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও পাবনাসহ সারা দেশে প্রকাশ্যে বন্য প্রাণী ও পাখি বিক্রি হওয়ায় জীববৈচ্যিত্র হুমকীতে পড়ছে। বিলুপ্ত হয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির অনেক পাখি ।

কেবল প্রশাসনের দিকে তাকিয়ে না থেকে পরিবেশ বাঁচাতে ও জীববৈচিত্র্য রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। টিয়া পাখিগুলো অবমুক্ত করতে উদ্যোগ নেয়ায় আমরা জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞ।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, নেচার এন্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন কমিউনিটির সদস্যরা প্রশাসনের সাহায্য চাইলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে পাখিগুলো অবমুক্ত করেছি।

এভাবে সবাই সচেতন হলে বন্যপ্রাণী ও দেশীয় প্রজাতির পাখিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা সম্ভব হবে।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!