ঢাকাশুক্রবার , ২৯ এপ্রিল ২০২২

ঈদের সামনে পাবনা থেকে বোতলজাত সয়াবিন তেল উধাও!

News Pabna
এপ্রিল ২৯, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

 

বার্তাকক্ষ : আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির অজুহাতে সারাদেশের ন্যায় পাবনাতেও আবারও সয়াবিন তেলের দাম বাড়াতে একটি চক্র কারসাজি করছে।

সরবরাহ কমিয়ে বাজারে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। বাড়ানো হচ্ছে দাম। পাবনার খুচরা বাজারে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) প্রতি লিটার খোলা সয়াবিন তেল ২০০ টাকায় বিক্রি হলেও বোতলজাত সয়াবিন এক প্রকার উধাও হয়ে গেছে।

অনেকেই না পেয়ে বাড়তি দরে খোলা তেল নিয়ে বাড়ি ফিরেছেন। নিত্যপ্রয়োজনীয় পণ্যটি কিনতে ক্রেতাদের আবারও ভোগান্তিতে পড়তে হচ্ছে। ঈদ যতো এগিয়ে আসছে সংকটও তত বাড়ছে।

পাবনার খুচরা ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে চাহিদা বাড়লেও তেল আমদানিকারী কোম্পানিগুলো সরবরাহ কমিয়ে দেওয়ায় ক্রেতাদের ফিরিয়ে দিতে হচ্ছে।

একজন তেল বিক্রয় প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে বলেন, তার কর্ম এলাকায় স্বাভাবিক সময়ে প্রতিদিন ১০০ থেকে ১২০ কেস তেল প্রয়োজন হয়। বিভিন্ন কোম্পানি এ চাহিদা পূরণ করে। হঠাৎ করে খোলা তেলের দাম বেড়ে যাওয়ায় বেশিরভাগ কোম্পানি বোতলজাত তেল সরবরাহ কমিয়ে দিয়েছে। এ কারণেই সংকট তৈরি হয়েছে।

পাবনা চেম্বার অব কমার্সের পরিচালক এবিএম ফজলুর রহমান বলেন, আকস্মিক সংকট সৃষ্টি হওয়ার পর আমরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। এই সংকটের জন্য স্থানীয় ব্যবসায়ীরা দায়ী নয় বলে দাবি করে তিনি বলেন, তেল কোম্পানিগুলো কারসাজি করে সংকট তৈরি করেছে।

পাবনা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সহকারী পরিচালক মো. জহুরুল ইসলাম বলেন, আমরা বাজারে মনিটরিং শুরু করেছি।

সংকটের কারণ সম্পর্কে তিনি বলেন, বোতলজাত তেলের চেয়ে খোলা তেলের দাম বেশি হওয়ায় কৃত্রিম সংকট তৈরি হয়েছে।