পাবনা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

imagesবুধবার সকাল ১০ টায় ঐতিহ্যবাহী পাবনা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন সুবিধা সরকারি রাজস্ব তহবিল থেকে পাওয়ার দাবীতে পাবনা শহরে মানবন্ধন কর্মসূচী পালন করেছে তারা।

মানব বন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও প্রদান করেন তারা। পাবনা পৌরসভার সামনে পৌরসভা কর্মকর্তা-কর্মচারী ফেডারেশন পাবনা জেলা কমিটির উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়।

এ সময় ফেডারেশনের সভাপতি মোঃ মতিউর রহমান, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, স্বাধীনতার পর থেকে দেশের পৌরসভার কর্মকর্তা- কর্মচারীরা মানুষকে সেবা দিয়ে আসলেও তাদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি।

এমন অনেক পৌরসভা আছে মাসের ৫/৭ তারিখের আগে বেতন হয়না। মাসের শেষে সংসারে বাজার হয়না, ছেলে-মেয়েদের স্কুলের বেতন দেয়া সম্ভব হয়না।

নেতৃবৃন্দ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা জাতীয়করণ ও পেনশন কোটা চালু না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের ভবিষ্যৎ সুবিবেচনায় সরকারি চাকরীজীবীদের সাথে বেতন বৈষম্য দুর করার জন্য ৭২ সালে বেতন জাতীয় স্কেলে অন্তর্ভূক্তির নির্দেশ প্রদান করেন। তারপরও কিছু বৈষম্য থেকে যায়। পরবর্তীতে ১৯৯৬ সালে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ও পরে রাষ্ট্রপতি জিল্লুর রহমান বাংলাদেশ পৌরসভা কর্মচারী ফেডারেশনের সমাবেশে তাদের বেতন-ভাতা ও পেনশন সুবিধা সরকারের রাজস্ব তহবিল হতে প্রদানের অঙ্গিকার করেন। যার বাস্তবায়ন আজও হয়নি বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।