মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১২:৪৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনা পৌর নির্বাচন- শব্দ দূষণে অতিষ্ঠ শহরবাসী

image_pdfimage_print

ফয়সাল মাহমুদ পল্লব : তৃতীয় ধাপে পাবনা সদর পৌরসভার নির্বাচন ৩০ জানুয়ারি। এ পৌরসভা নির্বাচনে প্রতিদিন পঞ্চাশের অধিক মাইক দিয়ে প্রার্থীরা তাঁদের প্রচার প্রচারনা চালাচ্ছেন।

এসব মাইকের শব্দে অতিষ্ঠ হয়ে পড়েছেন শহরবাসী।

প্রাপ্ত তথ্য মতে জানা গেছে, সরকার দলীয় নৌকা প্রতীক নিয়ে এই পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা যুবলীগের আহ্বায়ক ও পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি আলী মুর্তজা বিশ্বাস সনি।

এছাড়া দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হয়ে বিদ্রোহী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী জেলা যুবলীগের সাবেক সভাপতি মো. শরীফ উদ্দিন প্রধান।

বিএনপি’র ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা বিএনপি’র সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও এডওয়ার্ড কলেজের সাবেক ভিপি নূর মোহম্মদ মাসুম বগা, জাতীয় পার্টি থেকে চৌধুরী মোহম্মদ মাহাবুবুল হক, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে আবু বক্কর সিদ্দীক।

সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭৪ জন আর সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন অফিসের তথ্য মতে একজন প্রার্থীর পক্ষে প্রতিদিন নির্বাচনী এলাকায় একটি করে মাইকিং করার নিয়ম রয়েছে। প্রতিদিন বেলা দুইটা থেকে রাত আটটা পর্যন্ত চলে মাইকিং।

ঠিক ২ টার সময় থেকেই প্রার্থীদের সর্মথকেরা মাইকিং প্রচারণার প্রতিযোগিতায় মেতে ওঠেন। অনেক সময় ভিন্ন ভিন্ন প্রার্থীদের একই সড়কে অটো রিক্সায় ৭/৮ টি প্রচারণার মাইক চলে। জনসাধারণ শব্দে অতিষ্ঠ হয়ে ওই সময়টুকু দুই হাত দিয়ে কান চেপে ধরতে দেখা গেছে।

নাম না প্রকাশের শর্তে দু’ জন জনপ্রতিনিধি বলেন, ‘নির্বাচন কমিশন জনগণের কল্যাণে অনেক আচরণবিধি করেছে। বিধিগুলো মানছেনও প্রার্থীরা। ভোটের সময় মাইকের শব্দে লোকজনের সবচেয়ে বেশি কষ্ট হয়। কমিশন মাইকিং করার সময়ের ব্যাপারে আরো কঠোর হলে জনগণ উপকৃত হবে।’

একজন এসএসসি পরীক্ষার্থী জানায়, ‘দুপুর থেকে রাত পর্যন্ত মাইকিং চলে। এতে আমাদের পড়াশোনা বিঘ্নিত হয়। অনেক সময় মাইকের শব্দে অতিষ্ঠ হয়ে কানে আঙুল দিয়ে পড়ার টেবিলে বসে থাকতে হয়।’

পৌর শহরের মাইক ব্যবসায়ীরা জানান, ‘মেয়র ও কাউন্সিলর প্রার্থীর লোকজন দেড়টার দিকে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশায় মাইক বেঁধে প্রস্তুত করে রাখেন। দুইটা বাজার সঙ্গে সঙ্গেই শুরু করে দেন মাইকিং।’

শব্দ দূষণে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকার সাধারণ মানুষ। অতিমাত্রায় শব্দদূষণে হার্ট ও কানের রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন।

উল্লেখ্য, ৩০ জানুয়ারি ইভিএমে এই পৌরসভায় নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার মো. মাহাবুবুর রহমান।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!