পাবনা প্রেক্ষিত বাজেট ভাবনা বিষয়ক গোল টেবিল বৈঠক

পাবনা প্রতিনিধি : ‘পাবনা প্রেক্ষিত বাজেট ভাবনা’ বিষয়ক এক গোল টেবিল বৈঠক রোববার পাবনা চেম্বার এন্ড কর্মাস ইন্ডাসট্রি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক বাজেট আন্দোলন পাবনা জেলা শাখার সহযোগীতায় ও এসপিএস‘র আয়োজনে এই গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলন জেলা শাখার সভাপতি কৃষিবিদ জাফর সাদেক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা চেম্বর এন্ড কর্মাস ইন্ডাসট্রি এর সিনিয়র সহ-সভাপতি মাবুল আলম মুকুল।

শুভেচ্ছা বক্তব্য ও অনুষ্ঠান পরিচালনা করেন এসপিএস এর নির্বাহী পরিচালক ও গণতান্ত্রিক বাজেট আন্দোলন জেলা শাখার সদস্য সচিব নরেশ মধু । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা প্রেসক্লাবের সাবেক সম্পাদক এ,বিএম ফজলুর রহমান, নারী নির্যাতন প্রতিরোধ ফোরাম পাবনা জেলা শাখার সভাপতি হাসিনা আক্তর রোজী।

বৈঠকে বক্তব্য দেন সাংবাদিক রাজিউর রহমান রুমি, এডাব পাবনা জেলার সাধারন সম্পাদক নাসরিন আক্তার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি বিশিষ্ঠ ব্যবসায়ী প্রবীর কুমার সাহা, পাবনা এডাব এর সহ-সভাপতি মনজুর হোসেন , সাংস্কৃতিক কর্মী যুব সংগঠক রাকিব হাসান, অলি আহম্মেদ, পাবনা কলেজের প্রভাষক আবুল কালাম আাজাদ ও প্রভাষক আরিফ আহমেদ সিদ্দিকী, রীমা খাতুন প্রমুখ।

বৈঠকে বক্তারা বলেন জাতীয় বাজেট পরিকল্পনা মূলতঃ গণতান্ত্রিক পদ্ধতি ও অঞ্চল ভিত্তিক হওয়া প্রয়োজন। অথচ বাজেট প্রনয়ণের আগে অঞ্চল ভিত্তিক গুরুত্ব ও জনগণের চাহিদার দিকে লক্ষ্য রাখা হয় না।

পাবনা জেলায় কি কি উন্নয়ন দরকার তা পাবনা জনগন ভালই জানেন। জেলায় শিশুদের বিনোদন কেন্দ্র, ঐতিহ্য ও সংস্কতি সংরক্ষণ ও উন্নয়ন,কৃষি কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন, তাঁত শিল্প ও হুসিযারী শিল্প , ক্যালিকো ও আলহাজ্ব কিটন মিল সহ জেলায় শিল্প কারখানা স্থাপন, ফল সংরক্ষনের জন্য হিমাগার স্থাপন, ইছামতি নদী সংস্কার, জলবায়ু ও কৃষি বিষয়ক গবেষণা, নগর উন্নয়ন পরিকল্পনা, বন্যা নিয়ন্ত্রণ ও নদী শাসন ইত্যাদি বিষয় আগামী বাজেটে অন্তুৃভূক্তির জন্য জোর দাবি জানানা বৈঠকের বক্তারা।