বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:৩৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনা বইমেলায় কোটি টাকার বই বিক্রি

image_pdfimage_print

মাসব্যাপি দেশের দ্বিতীয় বৃহত্তম পাবনার বইমেলায় ১ কোটি টাকার বই বিক্রি, বিপুল পাঠক সৃষ্টি ও প্রতিদিন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মধ্য দিয়ে সোমবার শেষ হয়েছে। ভাষার মাসে বইমেলা যেন পাবনাবাসির প্রাণের মিলনমেলায় পরিণত হয়েছিল। সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে জমজমাট ছিলো মেলা প্রাঙ্গণ। বিকেল হলেই বইপ্রেমিদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। জেলার ঐতিহ্যবাহী ১২৫ বর্ষী অন্নদাগোবিন্দ পাবলিক লাইব্রেরির উদ্যোগে ও বইমেলা উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় বইমেলা অনুষ্ঠিত হয়।

পহেলা ফেব্রুয়ারি থেকে পাবনার বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ চত্বরে এই মেলার আয়োজন করা হয়। পাশাপাশি চলে সপ্তাহব্যাপী অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর পুস্তক প্রদর্শনী।

সোমবার বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগের সভাপতিত্বে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেখা রানী বালো। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আলমগীর কবির। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সম্পাদক ও দৈনিক জোড় বাংলার সম্পাদক আব্দুল মতীন খান, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব, বইমেলা উদযাপন পরিষদের সম্পাদক আব্দুল হান্নান। উপস্থাপনা করেন এ্যাড: মুশফেকা জাহান কণিকা ও ড.হাবিবুল্লাহ। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন প্রলয় চাকী।
একাধিক বই বিক্রেতা আর প্রকাশনীর স্বত্তাধিকারী জানান , প্রতিদিন গড়ে আড়াই থেকে ৩ লাখ টাকার বই বিক্রি করেছেন তারা। শিশুতোষ বই, গল্পের বই, বিভিন্ন ব্যক্তির জীবনী, উপন্যাস ও মুক্তিযুদ্ধের বই বিক্রি হয়েছে বেশী। এবারের বইমেলাতে ৮০ লাখ টাকার বেশী বই বিক্রি হয়েছে বলে তারা দাবী করেন।

পাবনার মাসব্যাপি এই বই মেলার ব্যতিক্রমধর্মী কিছু আকর্ষণের মধ্যে স্কুল শিক্ষক, কলেজ শিক্ষক, স্কুল ছাত্র, কলেজ ছাত্র, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, কবি, লেখক, প্রকাশক, শিল্পী, বিভিন্ন নৃগোষ্ঠী, ধর্মীয় নেতৃবৃন্দ, স্কুল ও কলেজের লাইব্রেরিয়ান, বই ব্যবসায়ীদের জন্য ছিল প্রতিদিন আলাদা অলাদা বই পড়া নিয়ে ব্যতিক্রমী আলোচনা সভা। এছাড়াও মেলায় জেলার বিভিন্ন উপজেলার কমবেশি সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।

মেলা মঞ্চের বিভিন্ন দিনে নবীন-প্রবীণ লেখকদের বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা ছিল। মাসব্যাপি এই বই মেলা প্রতিদিন দুপুরের পর থেকেই দর্শক, পাঠকসহ নানা শ্রেণিপেশার মানুষের আনাগোনায় পুরো ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

পহেলা ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যের সাবেক হাই কমিশনার প্রফেসর ড. এম সাইদুর রহমান খান মাসব্যাপি এই বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!