বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০১:১৪ অপরাহ্ন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় বিতর্ক উৎসব শুরু

পাবনা প্রতিনিধি : পাবনায় আজ শুক্রবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হয়েছে দুইদিনের জাতীয় পর্যায়ের সর্ববৃহৎ ‘পাস্টডিএস একলেসিয়া ১ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব’।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (পাস্টডিএস)।
আয়োজনকরা জানান, দেশের উচ্চমানের ৩২ টি বিশ্ববিদ্যালয়ের সেরা বিতার্কিকগণের অংশগ্রহণে ৩২ টি দলের ৯৬ জন বিতার্কিক ১টি শিরোপা লড়াইয়ে ৭০টি বিতর্কে অংশগ্রহণ করবে।

এই বিকর্ত উৎসব সম্পূর্ণ বাংলা এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সাবেক জাতীয় বিতার্কিকদের মধ্যে থেকে ৪০ জন বিচারক ও এডজুকেটর উপস্থিত থাকবেন।

আয়োজকরা আরও জানান, ১৭ জানুয়ারি উদ্বোধনী দিনে ১৬ ভেন্যুতে ৩২ টি দল ট্যাব রাউন্ডে প্রত্যেকে ৪ টি করে মোট ৬৪ টি বিতর্কে অংশগ্রহণ করে। ট্যাব রাউন্ডের সেরা ৮ টি বিতার্কিক দল পরের নক আউট পর্বে (কোয়াটার ফাইনালে) লড়াইয়ের সুযোগ পাবেন।

শনিবার ১৮ জানুয়ারি শিরোপা লড়াইয়ে সেরা ৪টি দল অংশগ্রহণ করবে। একই দিনে জাতীয় বিতর্ক উৎসব থেকে পাবনার স্থানীয় স্কুল ও কলেজ থেকে সেরা বিতার্কিক বের করার লক্ষ্যে প্রায় ২০ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩০০ জন শিক্ষার্থী এই বিতর্ক কর্মশালায় যোগ দেবে।

এদিন সকালে তাদের বিতর্কের পর্যবেক্ষণ জ্ঞান প্রদান এবং বিকেলে ২ দলে বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে নির্ধারণ করা হবে শিরোপা জয়ী দলকে। সনাতন পদ্ধতি বাদ দিয়ে গোটা বিতর্ক প্রতিযোগীতা এশিয়ান পার্লামেন্টারী পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বৃহৎ জাতীয় পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম রুস্তম আলী।

অন্যান্যর মধ্যে থাকবেন ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিসেস সোহানী হোসেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষকমন্ডলী।

এ উপলক্ষে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ইব্রাহিম সাব্বির, সাধারন সম্পাদক আসাদুল্লাহ গালিব, শশী ইসলাম, শাম্মী ইসলাম, রাজিব রায়হান, ইসরাত জাহান শায়লা, ফারজানা প্রীতি প্রমুখ।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!