রবিবার, ১৩ জুন ২০২১, ০২:২৩ পূর্বাহ্ন

পাবনা মেরিন একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আরিফ খাঁন, বেড়া, পাবনা : পাবনাসহ দেশে নতুন চারটি মেরিন একাডেমির পাশাপাশি নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার অবকাঠামো ও শতাধিক জলযানের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০৬ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারপ্রধান এই উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, “এই সবই জনগণের স্বার্থে। কাজেই এগুলোর শুভ উদ্বোধন ঘোষণা করছি।”

এ সময় নৌ পরিবহন মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত পাবনার নগরবাড়ি ঘাট মেরিন একাডেমি শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এম পি।

আজকের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম পি।

ভার্চ্যুয়াল মাধ্যমে পাবনার নগরবাড়ি মেরিন একাডেমির শুভ উদ্বোধন অনুস্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-২ এর সাংসদ আহমেদ ফিরোজ কবির এমপি।

উপস্থিত ছিলেন, পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ, পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খাঁন বিপিএম, বেড়া উপজেলা নির্বাহী অফিসার সবুর আলী খাঁন। বেড়া উপজেলা চেয়ারম্যান রেজাউল হক বাবুসহ অনেকেই।

সমুদ্রগামী জাহাজে দেশের নাবিকদের চাকরির বিশাল সুযোগকে কাজে লাগানোর পাশাপাশি আন্তর্জাতিক নৌবাণিজ্যে বাংলাদেশের অংশগ্রহণ বাড়াতে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নতুন এই চার মেরিন একাডেমি গড়ে তোলা হয়েছে। তাতে ব্যয় হয়েছে ৫২১ দশমিক ৪৬ কোটি টাকা।

বছরে ৪০০ ক্যাডেটের পাশাপাশি সমুদ্রগামী মেরিনাররা বিভিন্ন ধাপে প্রশিক্ষণ নিতে পারবেন এসব একাডেমিতে।

প্রধানমন্ত্রী এদিন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ’র ২০টি কাটার সাকশন ড্রেজার;৮৩টি ড্রেজার সহায়ক জলযান এবং নারায়ণগঞ্জের ড্রেজার বেইজেরও উদ্বোধন করেন।

নতুন ২০টি ড্রেজার নিয়ে বিআইডব্লিউটিএ এর বহরে ড্রেজারের সংখ্যা হল ৪৫টি। এছাড়া আরও ৩৫টি ড্রেজার সংগ্রহের লক্ষ্য রয়েছে সরকারের।

এছাড়া অনুষ্ঠানে প্রশিক্ষণ জাহাজ ‘টিএস ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই),বিশেষ পরিদর্শন জাহাজ ‘পরিদর্শী’ এবং বিআইডব্লিউটিসি’র উপকূলীয় যাত্রীবাহী জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ ও ‘এমভি আইভি রহমান’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, বিআইডব্লিউটিসির বহরকে দক্ষ ও যুগোপযোগী করতে উপকূলীয় যাত্রীবাহী অত্যাধুনিক জাহাজ দুটি তৈরি করা হয়েছে। জাহাজ দুটি সন্দ্বীপ চ্যানেলের কুমিরা-গুপ্তছড়া এবং চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল রুটে চলাচল করবে।

আরও ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে বিআইডব্লিউটিসি’র।

প্রধানমন্ত্রী এদিন পায়রায় দেশের তৃতীয় সমুদ্রবন্দর নির্মাণের লক্ষ্যে অধিগ্রহণ করা জমির মালিকদের পুনর্বাসনে প্রাথমিক পর্যায়ে ৫০০টি বাড়ি হস্তান্তর কার্যক্রমেরও উদ্বোধন করেন। পর্যায়ক্রমে ৩ হাজার ৪২৩টি পরিবারকে সেখানে পুনর্বাসন করা হবে।

সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!