সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনা-৪ আসনের ভোটে বিচারকরদের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি

image_pdfimage_print

বার্তাকক্ষ : আসন্ন পাবনা-৪ আসনের (আটঘরিয়া-ঈশ্বরদী) উপ-নির্বাচন উপলক্ষে বিচারকরদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এই কমিটি নির্বাচনের যে কোনো অনিয়ম তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে।

তদন্ত কমিটি গঠনের প্রজ্ঞাপন বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) জারি করেছেন ইসির আইন-শাখার উপ-সচিব আফরোজা শিউলী।

এতে উল্লেখ করা হয়েছে, পাবনার যুগ্ম জেলা ও দায়রা জজ মো. জালাল উদ্দিন এবং সহকারী জজ এসএম শরিয়ত উল্লাহের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হলো।

এই কমিটি নির্বাচন পূর্ব অর্থাৎ তফসিল ঘোষণার পর থেকে ভোটের ফলাফল প্রজ্ঞাপন আকারে প্রকাশের সময় পর্যন্ত যে কোনো অনিয়মের তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে ইসির কাছে সুপারিশ করবে।

নির্বাচন কমিশন সেই সুপারিশের আলোকে নির্দেশনা দেবেন। ওই আদেশ সংশ্লিষ্ট ব্যক্তি বা রাজনৈতিক দল তাৎক্ষণিকভাবে পালন করবে।

অনথ্যায় সংশ্লিষ্টকে ব্যক্তিকে ২০ হাজার টাকা এবং সংশ্লিষ্ট দলকে সংর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে কমিশন। এমনকি প্রার্থীর প্রার্থিতা বাতিলও করতে পারবে।

এ নির্বাচনে বৈধ প্রার্থী তিনজন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের নুরুজ্জামান বিশ্বাস, বিএনপির হাবিবুর রহমান হাবিব এবং জাতীয় পার্টির রেজাউল করিম।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ৮ সেপ্টেম্বর। এ নির্বাচনে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়।

করোনা কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি। এক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের হিসাব অনুযায়ী, এই আসনে আগামী ২৯ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!