মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবিপ্রবিতে জেল হত্যা দিবস পালন

image_pdfimage_print

৩ নভেম্বর জেল হত্যা দিবস। বাঙালির ইতিহাসে অন্যতম বেদনাবিধুর দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর অন্যতম চার সহযোগিকে ১৯৭৫ এর ৩ নভেম্বর জেলখানার মধ্যে নির্মমভাবে হত্যা করে ৭১ এর পরাজিত শত্রুরা।

দিবসটি যথাযথ মর্যাদায় শোকাবহ পরিবেশে পালন করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।

আজ রোববার সকালে ক্যাম্পাসে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জ্ঞাপন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী।

এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আনোয়ার খসরু পারভেজসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তারা।

এরপর শ্রদ্ধা অর্পণ করেন বঙ্গবন্ধু হল কর্তৃপক্ষ, শিক্ষক সমিতি, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর। শেষে বঙ্গবন্ধুসহ চার নেতার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

পরে পাবনা শহরস্থ শহীদ এম ক্যাপ্টেন মনসুর আলী কলেজে স্থাপিত শহীদ ক্যাপ্টেন (অবঃ) এম মনসুর আলীর ভাস্কর্যে ফুল দিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য প্রফেসর ড. এম. রোস্তম আলী।

এরপরে শ্রদ্ধা জানান শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর, রসায়ন সমিতি, লোক প্রশাসন বিভাগ, ইতিহাস ও বাংলাদেশ ষ্টাডিজ বিভাগ। এরপর এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী বলেন, পৃথিবীর ইতিহাসে বর্বর হত্যাকান্ডে ঘটে ১৯৭৫ এর ৩ নভেম্বর জেলখানার মধ্যে। ৭৫ এর ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ধারাবাহিকতায় খুনিরা চার নেতাকে হত্যার মধ্য দিয়ে আওয়ামী লীগ তথা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বিনাশ করতে চেয়েছিল।

জাতীয় চার নেতাকে হত্যার মধ্য দিয়ে আওয়ামী লীগকে নেতৃত্ব শুন্য করতে চেয়েছিল। বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্রের ধারাবাহিকতায় খুনিরা বঙ্গবন্ধু ও তাঁর অন্যতম চারসহযোগিকে হত্যা করে।

উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য জাতীয় চার নেতার আদর্শকে বুকে ধারণ করে আমাদেরকে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, নবীন এই বিশ্ববিদ্যালয়কে গড়ার জন্য আমি সকলের সহযোগিতা ও সহনশীলতার আহবান জানাচ্ছি।

এদিকে জাতীয় চারনেতার আত্মার মাগফেরাত কামনায় বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!