বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:৪৩ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পা দিয়ে লিখেই এইচএসসিতে ভালো ফল

পা দিয়ে লিখেই এইচএসসিতে ভালো ফল

image_pdfimage_print
পা দিয়ে লিখেই এইচএসসিতে ভালো ফল

পা দিয়ে লিখেই এইচএসসিতে ভালো ফল

বার্তা সংস্থা পিপ: হাত নেই, কিন্তু তাই বলে থেমে যাওয়া নয়। পা দিয়ে লিখে ৪ দশমিক ৮ পয়েন্ট পেয়ে চলতি বছর ব্যবসায় বিভাগ থেকে এইচএসসি পাস করেছেন পাবনার ভাঙ্গুড়া উপজেলার রফিকুল ইসলাম (২০)।

একদিকে দরিদ্রতা অন্যদিকে প্রতিবন্ধিতা কুঁরে কুঁরে খাচ্ছিল রফিকুলকে। কিন্তু রফিকুলের মনোবল ও অদম্য ইচ্ছাশক্তির কাছে পরাজিত হয়েছে দারিদ্র্য আর প্রতিবন্ধিতা।

রফিকুলের বাবা ভাঙ্গুড়া উপজেলার ভেড়ামারা গ্রামের দিনমজুর তোফাজ্জল হোসেন। ছেলের সাফল্যের কথা বলতে গিয়ে তিনি জানান, জন্মের সময় থেকেই দুই হাত নেই রফিকুলের। প্রচণ্ড দারিদ্র্যের মধ্যে আধপেট খেয়ে বড় হয়েছে রফিকুল।

পারিবারিক অবস্থা ভালো না থাকায় লেখাপড়া চালানো প্রায় অসম্ভবই ছিল। কিন্তু শত প্রতিকূলতায় লেখাপড়া শুরু করেন রফিকুল। হাত নেই, লিখবেন কীভাবে? এর উপায় নিজে নিজেই বের করে ফেলেছিলেন তিনি। ছোটবেলা থেকেই তিনি পা দিয়ে লেখার অভ্যাস গড়ে তোলেন। আর পা দিয়ে লিখেই এবার এইচএসসি পাস করেন রফিকুল।

এদিকে রফিকুলের শিক্ষাপ্রতিষ্ঠান ভাঙ্গুড়া উদয়ন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ পারভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হেদায়েতুল হক জানান, রফিকুল অত্যন্ত মেধাবী ও অদম্য ছাত্র। তাই হাত না থাকার পরও কেবল পা দিয়ে লিখে পরীক্ষায় ভালো ফল করেছেন। শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি তাঁকে। পঙ্গুত্ব হার মেনেছে তাঁর অদম্য ইচ্ছাশক্তির কাছে।

রফিকুলের বাবা তোফাজ্জল হোসেন বলেন, ছেলেকে উচ্চশিক্ষা দেওয়ার মতো আর্থিক সামর্থ্য নেই তাঁর। তাই ছেলের পড়াশোনার ব্যাপারে তিনি সমাজের বিত্তবানদের সদয় দৃষ্টি আকর্ষণ করেছেন।

তবে বরাবরের অদম্য রফিকুল ইসলাম বলেন, ‘যতই কষ্ট হোক আমি লেখাপড়া ছাড়ব না।’ তিনি জানান, উচ্চতর শিক্ষা গ্রহণে তাঁর আগ্রহের কথা। উচ্চশিক্ষা নিয়ে মানুষ গড়ার কারিগর শিক্ষক হতে চান। গ্রামের অবহেলিত এবং অর্থের অভাবে ঝরে পড়া শিশুদের উপযুক্ত শিক্ষায় আলোকিত করে দেশ থেকে সব ধরনের বৈষম্য দূর করতে চান।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!