পৃথিবীর পাশ দিয়ে চলে যাচ্ছে মঙ্গল

পৃথিবীর পাশ দিয়ে চলে যাচ্ছে মঙ্গল

পৃথিবীর পাশ দিয়ে চলে যাচ্ছে মঙ্গল

নিউজ ডেস্ক : পৃথিবীর অনেকখানি কাছে চলে এসেছে মঙ্গলগ্রহ। দীর্ঘ ১১ বছরের মধ্যে সোমবারই (৩০ মে) সেই দিন।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, কক্ষ পথে ঘুরতে ঘুরতে তুলনামূলক অবস্থান থেকে মঙ্গল এই পৃথিবীর অনেক কাছে এসেছে। তবে এই কাছের হিসাব-নিকাশ কিন্তু কমও নয়। এখনও দুই গ্রহের দূরত্ব কিন্তু ৪৬.৮ মিলিয়ন মাইল (৭৫.৩ মিলিয়ন কিলোমিটার)।

পৃথিবীর বিভিন্নস্থান থেকে রাতে খালি চোখে আকাশে দেখা যাবে মঙ্গল নামের লাল গ্রহকে। তবে স্পষ্টভাবে দেখা সম্ভব টেলিস্কোপের মাধ্যমে। সূর্য ডুবার পরই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে। কাছাকাছি গ্রহটি অবস্থান করবে আগামী ৩ জুন পর্যন্ত।

সৌরজগতে পৃথিবী আর মঙ্গল প্রতিবেশী গ্রহ। সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে আবার কখনও চলে আসে পৃথিবীর খুব কাছাকাছি। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন।

জুপিটার (বৃহস্পতি) পৃথিবী থেকে দেখা আকাশে সবচেয়ে উজ্জ্বল গ্রহ। কিন্তু এই সময় মঙ্গল তার প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

এরপর ফের ২০১৮ সালের ২৭ জুলাই ৩৫.৮ মিলিয়ন মাইল দূরত্বে আসবে এই দুই গ্রহ। এই সময় মঙ্গলকে পৃথিবী থেকে ২৪ শতাংশ পরিষ্কার দেখা যাবে। তখন এবারের চেয়েও কাছাকাছি দেখা যাবে প্রতিবেশী দুই গ্রহকে। তার আগে ২০০৫ সালে লাল গ্রহটি পৃথিবীর আরও কাছে আসে।