প্রকাশিত হলো পাবনার কবি আলাউল হোসেনের গীতিকবিতা নিয়ে গবেষণাগ্রন্থ

বেড়া প্রতিনিধিঃ পাবনার তরুণ কবি আলাউল হোসেনের গীতিকবিতা নিয়ে আলাউল হোসেনের গীতিকবিতা: গীতিময়তার বহুমাত্রিক পরিসর শিরোনামে একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হলো।

পশ্চিমবঙ্গের (ভারত) বিশিষ্ট লেখক ও গবেষক ড. জীবনকুমার সরকারের গবেষণায় গ্রন্থটি প্রকাশ করেছে বাংলাবাজারের কলি প্রকাশনী।

গত ২০ জুলাই কলি প্রকাশনী বইটি সারাদেশে বাজারজাত শুরু করেছে বলে জানান প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মহির উদ্দিন কলি। রকমারীতেও আজ থেকে বইটি পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রকাশক।

আলাউল হোসেনের জীবন ও কাব্যদর্শন নিয়ে আলোচনা করতে গিয়ে গবেষক প্রায় ৩০টি গীতিকবিতার উদ্ধৃতি তুলে ধরেছেন।

গবেষক ড. জীবনকুমার সরকার গ্রন্থটির ভূমিকায় বলেন, দেশভাগ-সীমান্ত-কাঁটাতারের বেড়া আমাদের জীবন থেকে অনেক কিছু কেড়ে নিলেও ভাষা-সংস্কৃতি-প্রেম কেড়ে নিতে পারেনি।

আলাউলের গীতিকবিতা ও কাব্যদর্শন নিয়ে আলোচনা করতে করতে প্রতিটি মুহুর্তে যেন থোকা থোকা বাংলাদেশের ছবি দেখতে পেয়েছি।

অনাবিল ওর গানগুলো পড়তে পড়তে শব্দ আর বিষয়ের মূর্ছনায় বিচিত্র সময়ের স্বর ও অন্তঃস্বরকে বুঝতে চেয়েছি। মুহুর্তের শিল্পায়ন কিভাবে সর্বকালের চিহ্নায়ক হয়ে ওঠে- এই সময়ের কবি ও গীতিকার আলাউলের মননঋদ্ধ গীতিকবিতা তার স্বাক্ষ্য বহন করে।

৩ ফর্মার এই গ্রন্থটির প্রচ্ছদ করেছেন সজিব খান এবং উৎসর্গ করা হয়েছে দুই বাংলার গীতিকবিদের।

গ্রন্থটির প্রকাশনা প্রসঙ্গে গীতিকার আলাউল হোসেন বলেন, ড. জীবনকুমার সরকার এই মাটির সন্তান, এই মাটিতেই তাঁর জন্ম। প্রায় ২০ বছর আগে তিনি ভারতে বসবাস শুরু করেছেন।

এখনও বাংলাদেশে আসেন মাঝেমধ্যে। অত্যন্ত বিনয়ী স্বভাবের মানুষ তিনি। তিনি আমার মত অতি সাধারণের লেখা নিয়ে কাজ করবেন ভাবতে পারিনি।