রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

প্রতি মিনিটে শরণার্থী হচ্ছে ২৪ মানুষ

প্রতি মিনিটে শরণার্থী হচ্ছে ২৪ মানুষ

image_pdfimage_print
প্রতি মিনিটে শরণার্থী হচ্ছে ২৪ মানুষ

প্রতি মিনিটে শরণার্থী হচ্ছে ২৪ মানুষ

ঢাকা অফিস: বিশ্বে প্রতি মিনিটে ২৪ জন মানুষ শরণার্থীর খাতায় নাম লেখাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর।

একই সঙ্গে বিশ্বে প্রতি ১১৩ জনের মধ্যে একজনকে জোরপূর্বক বাস্তচ্যুত করা হচ্ছে বলেও ওই প্রতিবেদনে জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে সোমবার (২০ জুন) সংস্থাটির সদর দফতর জেনেভায় ২০১৫ সালের বিশ্ব শরণার্থী সম্পর্কিত এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়, গত বছর অর্থা‍ৎ ২০১৫ সালেই এ যাবৎকালের সর্বাধিক মানুষকে বাস্তুচ্যুত হতে হয়েছে। যা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। ওই বছর গড়ে প্রতি মিনিটে ২৪জন শরণার্থী হয়েছেন, যা দিনে ৩৪ হাজার মানুষ। ২০০৫ সালে প্রতি মিনিটে এ সংখ্যা ছিলো ৬ জনে।

যুদ্ধ-বিগ্রহ ও সংঘাতে অতিষ্ঠ হয়ে এখন বিশ্বে শরণার্থীর সংখ্যা ৬৫ মিলিয়ন ছাড়িয়েছে। এরমধ্যে সাম্প্রতিক সময়েই ৫৯ মিলিয়নের বেশি মানুষকে শরণার্থীর জীবনে পা রাখতে হয়েছে।

শুধু ২০১৫ সালেই উদ্বাস্তু হয়ে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন ৩২ লাখ মানুষ। ২০১৪ সালে এ সংখ্যা ছিলো ২৬ লাখের মতো।

‘বিশ্বে বর্তমান জনসংখ্যা ৭.৩৫ বিলিয়ন হওয়ায় এটা বলা যায় যে, মোট জনসংখ্যার ১১৩ জনের মধ্যে এখন একজন শরণার্থী,’ বলা হয় ওই প্রতিবেদনে।

সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্দি বলেন, বর্তমানে বিশ্বে শরণার্থী হওয়ার যে প্রবণতা তার অর্ধেকই তিনটি দেশের। এগুলো হচ্ছে-সিরিয়া, আফগানিস্তান ও সোমালিয়ার। নতুন যুক্ত হয়েছে সিরিয়ান শরণার্থীর‍া। সংখায় যা ৫০ লাখের কাছাকাছি। আর আফগান শরণার্থী ২৭ এবং ১১ লাখ রয়েছেন সোমালিয়ার মানুষ।

তিনি বলেন, ‘শরণার্থী বৃদ্ধি একটি বার্তা দিয়েছে আমাদের। এও বার্তা দিচ্ছে- যদি এ সমস্যা সমাধান না করো তাহলে তা তোমারও হতে পারে। তাই তা বন্ধে প্রয়োজন কার্যকর পদক্ষেপ।’

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!