বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৩২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

প্রথমবারের মতো শিশু বাজেট

ফাইল ফটো

image_pdfimage_print
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা অফিস : প্রথমবারের মতো প্রনয়ণ করা হয়েছে শিশু বাজেট। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মাহিত। মোট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন তিনি। প্রথমবারের মতো ৭টি মন্ত্রণালয়ের জন্য শিশু কেন্দ্রিক বাজেট প্রনয়ণ করা হয়েছে।

শিশু বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, শিশু বাজেট শিশুদের জন্যে কোন স্বতন্ত্র বাজেট নয়। বরং একটি কাঠামো, যা শিশুদের আর্থ সামাজিক অধিকার আদায় এবং একটি অন্তর্ভুক্তিমূলক টেকসই মানব উন্নয়ন প্রয়াস শুরু করার ক্ষেত্রে সরকারি খাতের বিনিয়োগের প্রকৃতি ও পরিধি নির্ধারণে নির্দেশক হিসেবে বিবেচিত হতে পারে।

ধারাবাহিকতায় সাতটি মন্ত্রণালয় বা বিভাগের শিশু সংশ্লিষ্ট কার্যক্রমসমূহে প্রকৃত বরাদ্দ চিহ্নিত করা হয়েছে বাজেটে। ৭টি মন্ত্রণালয়ের ১ লাখ ২ হাজার ২৯২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। যেখানে শিশুদের জন্যে বরাদ্দ রাখা হয়েছে ৪৯ হাজার ৬১২ কোটি টাকা। আর ৭টি মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৪৮ দশমিক ৫০ শতাংশ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য এবারের মোট বাজেট ২২ হাজার ১৬৩ কোটি টাকা। যার মধ্যে শুধুই শিশুর জন্যে রয়েছে ২২ হাজার ২৯ কোটি টাকা। মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৯৯ দশমিক ৪০ শতাংশ।

২০১৫-১৬ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মোট বাজেট ২৬ হাজার ৮৫৮ কোটি টাকা। এর মধ্যে শিশু কেন্দ্রিক বাজেট ১৭ হাজার ৮৬৩ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৬৬ দশমিক ৫৫ শতাংশ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৭ হাজার ৫১৬ কোটি টাকা বাজেটের মধ্যে শিশুর জন্যে রয়েছে ৪ হাজার ৩১৪ কোটি টাকা। মন্ত্রণালয় বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ২৪ দশমিক ৭৮ শতাংশ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ২ হাজার ১৫১ কোটি টাকার বাজেটে শিশু কেন্দ্রিক বাজেট ৮২৬ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৩৮ দশমিক ৪০ শতাংশ।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৪ হাজার ২৭৩ কোটি টাকার বাজেটের মধ্যে শিশুদের জন্যে বরাদ্দ রয়েছে ৭৯৫ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের কার্যক্রমের অংশ ১৮ দশমিক ৬১ শতাংশ।

স্থানীয় সরকার বিভাগে ২১ হাজার ৩২৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এ মন্ত্রণালয়ের বাজেটে শিশুদের জন্যে রয়েছে ২ হাজার ১৪০ কোটি টাকা। মন্ত্রণালয়ের বাজেটে কার্যক্রমের অংশ ১০ দশমিক ০৩ ভাগ।

সবশেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৮ হাজার ৫ কোটি টাকার বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের বাজেট ১ হাজার ৬০৮ কোটি টাকা। এবং মন্ত্রণালয় বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ২০ দশমিক ০৯ শতাংশ।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!