শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:০৯ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

প্রাথমিকভাবে শনাক্ত মুক্তামনির রোগ

প্রাথমিকভাবে শনাক্ত মুক্তামনির রোগ

image_pdfimage_print

নিউজ ডেস্ক : সাতক্ষীরার ১১ বছরের মুক্তামনির রোগ প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট থেকে আজ বুধবার দুপুর দেড়টার দিকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এ সময় বার্ন ইউনিটের সমন্বয়ক ড. সামন্ত লাল সেনও উপস্থিত ছিলেন।

এ সময় ডা. আবুল কালাম আজাদ বলেন, মুক্তামনির রোগ প্রাথমিক ভাবে শনাক্ত করা হয়েছে সে জটিল বহুমাত্রিক চর্মরোগে আক্রান্ত।

তবে তার আরো বেশি পরীক্ষা-নিরিক্ষা করার পর সম্পূর্ণভাবে বলা যাবে সে ডারমাল ভাসকুলার ম্যালফরমেশন, লিমফেটিক ম্যালফরমেশন, নিউরোফাইব্রোম্যাটোসিস, কনজেনিটাল হাইপারক্যারাটোসিস- এই চারটি বহুমাত্রিক চর্মরোগের মধ্যে কোনটায় আক্রান্ত।

তিনি আরো বলেন, সময়মতো যদি মেয়েটির সঠিক চিকিৎসার ব্যবস্থা করা যেত তাহলে আজ এ অবস্থা হতো না। তার হাতের ফাংশন ঠিক আছে। সে হাত মুঠি করতে পারে। কিন্তু তাকে অপারেশনের উপযোগী করে তুলতে ৭-১০ দিন সময় লাগবে।

তার রক্তশূন্যতা ও অপুষ্টিজনিত সমস্যা রয়েছে। আজ সকাল ১০টা থেকে তাকে গভীরভাবে পর্যবেক্ষণ শেষে তার চিকিৎসার ব্যাপারে সম্ভাব্য মতামত জানান। মুক্তামনির চিকিৎসার জন্য মঙ্গলবার ৮ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়।

বিরল রোগে আক্রান্ত মুক্তামনি এখন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের ৬০৬ নম্বর কেবিনে ভর্তি আছে। তার এক হাত ফুলে গিয়ে দেহের চেয়েও ভারি হয়ে গেছে। চার বছর ধরে এই হাতের বোঝা বয়ে বেড়াচ্ছে শিশুটি।

শরীরের অসহ্য যন্ত্রণায় খেলাধুলা তো দূরের কথা, ঠিকমতো বসতেও পারে না মেয়েটি।

 

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!