মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৩:২৩ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

‘…ফির মোদি সরকার’

২০১৯ সালের ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির স্লোগান ‘আব কি বার, ফির মোদি সরকার’। সেই স্লোগানের সঙ্গে আজকের ভোটের ফলাফল যেন একেবারে মিলে যাচ্ছে। বিপুল ব্যবধানে জয়ী হয়ে ফের ভারতের ক্ষমতায় বসছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার সকাল ৮টায় শুরু হয় ভোট গণনা। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত ফলে দেখা যাচ্ছে, ৫৪২টি আসনের মধ্যে ৩৪৮টি আসনেই এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)।

অপরদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) এগিয়ে আছে ৮৮টিতে এবং অন্যান্য দল এগিয়ে ১০৬টি আসনে। খবর ইন্ডিয়া টুডের

লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে এবার ভোট হয়েছে ৫৪২টিতে। আর কোন দলকে সরকার গঠন করতে হলে জয় দরকার ২৭২টি আসনে। মোদি জোট ৩২৭টি আসনে এগিয়ে। ফলে ২০১৪ সালের মতো আবারও বিপুল ব্যবধানে জয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদির বিজেপি।

ইতোমধ্যে নরেন্দ্র মোদিকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রনীল উইকরেসিংহে। এছাড়া টুইটারে মোদিকে অভিনন্দন জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

সপ্তদশ লোকসভা নির্বাচন শুরু হয় ১১ এপ্রিল। সাত দফায় ভোট শেষ হয় গত রোববার। এবার লোকসভা নির্বাচনে ৯০ কোটি ভোটারের মধ্যে প্রায় ৬০ কোটি ভোট দিয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১২ আসন। ২০১৪ সালে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর শরিক দলগুলো পায় ৫৪ আসন। সব মিলিয়ে এনডিএর আসন হয় ৩৩৮টি।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!