বুধবার, ০১ এপ্রিল ২০২০, ০৮:০১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বইমেলায় এলো জয়িতা শিল্পীর ‘রক্তধারায় বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক : বইমেলার মোড়ক উন্মোচন হলো বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি জয়িতা শিল্পীর কাব্যগ্রন্থ ‘দরক্তধারায় বঙ্গবন্ধু’। ৭৭টি কবিতার সমন্বয় এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জোনাকি প্রকাশনী।

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্রন্থ উন্মোচন স্টেইজে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের ২৯তম মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) এডিশনাল আইজিপি এসবি ব্যারিস্টার মাহবুবুর রহমান পিপিএম সহ পুলিশের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বইয়ের মোড়ক উন্মোচনকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের পুলিশ সদস্যরা কাজের ফাঁকে ফাঁকে সাহিত্য নিয়েও কাজ করছেন। এটাকে আমি সাধুবাদ জানাই।

বাংলাদেশ পুলিশের সদস্যরাই প্রথম বুলেটটি ছুঁড়েছিলো হানাদার বাহিনীর দিকে। এরপর তাঁরা প্রত্যেকটি অস্ত্রাগার মুক্তিযোদ্ধাদের জন্য খুলে দিয়েছিলো। মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি পুলিশ লাইন্সে পুলিশ মারা গিয়েছেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, পুলিশ বাহীনির কোনো কর্মঘণ্টা নেই। তারা জনগণের জন্য সর্বক্ষণ পরিশ্রম করে। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী জয়িতা শিল্পী। তার গত বছরের লেখাগুলোতেও বাস্তবতার ছোঁয়া ছিল, এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। তার লেখার মাধ্যমে দেশ প্রেম ও জঙ্গিবাদ নির্মূল কার্যত ভূমিকা রাখবে। পাশাপশি প্রতিবাদ প্রকাশ করেছেন সাহিত্যের মাধ্যমে।

সমাজে জঙ্গিবাদ নির্মূল করতে তরুণ প্রজন্মের যে ভূমিকা রাখা উচিৎ জয়িতা শিল্পী তার সাহিত্য চর্চার মাধ্যমে সেই কাজগুলো করেছে। সে একজন প্রতিষ্ঠিত পুলিশের কর্মকর্তা হয়েও তার শিল্প সাহিত্য চর্চার মাধ্যমে দেশের সুশীল সমাজ এবং জঙ্গিবাদ নির্মূলে সাহিত্যর মাধ্যমে ভূমিকা রেখেছে। আমাদের তরুণ প্রজন্মের কাছে জয়িতা শিল্পী এ ধরনের বই এর মাধ্যমে বঙ্গবন্ধু বাস্তবতা পুঠে উঠেছে। এই প্রতিবাদী সাহিত্যচর্চা ধারাবাহিকতা রাখার জন্য আহ্বান করেছেন জাবেদ পাটোয়ারী।

রক্তধারায় বঙ্গবন্ধু কবি জয়িতা শিল্পীর(অতিরিক্ত পুলিশ সুপার) চতুর্থ কাব্যগ্রন্থ। বইটির প্রচ্চজদ এঁকেছেন শেখ অনিন্দ্যমিন্টু। রাজারবাগে প্রজার পুলিশদ নামের একটি প্রবন্ধগ্রন্থ ও মানুষের কথা নামক ছোটগল্পও লিখেছেন জয়িতা শিল্পী।

রক্তধারায় বঙ্গবন্ধু কাব্যগ্রন্থ প্রসঙ্গে কবি জয়িতা শিল্পী বলেন, মুজিব বর্ষকে সামনে রেখে এই কাব্যগ্রন্থ আমার নিজস্ব চেতনা ও সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ।


About Us

COLORMAG
We love WordPress and we are here to provide you with professional looking WordPress themes so that you can take your website one step ahead. We focus on simplicity, elegant design and clean code.

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial