বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:২৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

‘বঙ্গবন্ধু তার কর্মের মাধ্যমে বিশ্ববন্ধুতে পরিণত হয়েছেন’

image_pdfimage_print

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার কর্মের মধ্য দিয়েই বিশ্ববন্ধুতে পরিণত হয়েছেন বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। শনিবার বগুড়ায় ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম: বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’ শীর্ষক এক সেমিনারে মূল প্রবন্ধে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বেসরকারি সংস্থা টিএমএসএস ওই সেমিনারের আয়োজন করে। স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত ওই সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল খালেক অনলাইনে অংশ নেন। সভাপতিত্ব করেন টিএমএসএসের নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম।

প্রবন্ধে ড. সৈয়দ আনোয়ার হোসেন বঙ্গবন্ধুর জন্ম থেকে নির্মম হত্যাকাণ্ডের সময় পর্যন্ত অংশকে তিনটি ভাগে ভাগ করেছেন। বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ বা বাকশাল গঠন প্রসঙ্গে বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন তার প্রবন্ধে বলেন, ‘অভ্যন্তরীণ পুনর্গঠন প্রক্রিয়ায় একটি যতিচিহ্ন ছিল বাকশাল, যা জাসদ সৃষ্ট পরিস্থিতির প্রেক্ষাপটে অনিবার্য ছিল। কিন্তু বাকশাল কোনো দল বা স্থায়ী কোনো ব্যবস্থা ছিল না। বিশেষ পরিস্থিতিতে বাকশাল ছিল একটি অভিন্ন জাতীয় মঞ্চ।’

তিনি বলেন, ‘তথ্য-প্রমাণের ভিত্তিতে বলা যায়, বঙ্গবন্ধু সম্পূর্ণ সাময়িকভিত্তিতে বাকশাল করেছিলেন। একাধিক ব্যক্তিকে তিনি (বঙ্গবন্ধু) বলেছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলেই পুরোনো ব্যবস্থায় ফিরিয়ে আনা হবে; কিন্তু সেই সময় তাকে দেওয়া হয়নি। আপাতত দৃষ্টিতে অগণতান্ত্রিক হলেও ২৩৩ দিনের বাকশাল আমলে বাংলাদেশের সব সূচকের যে ঊর্ধ্বগতি ছিল, তার তথ্য-প্রমাণ এন্তার আছে।’

ড. সৈয়দ আনোয়ার হোসেন জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের আগেও বঙ্গবন্ধুকে আরও তিনবার হত্যার চেষ্টা করা হয়েছে। তিনি মনে করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাজউদ্দীনের মধ্যে নৈকট্য থাকলে ১৫ আগস্ট ঘটত না।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!