বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ১২:২১ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৫ জন, শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৮০ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী আজ। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বাংলাদেশের এই অবিসংবাদিত নেতা। ২০০৪ সালে করা বিবিসি বাংলার শ্রোতা জরিপে বঙ্গবন্ধু হন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি। ৫০ বছর আগে যে বাংলাদেশ নিয়ে কটাক্ষ করতেন বিদেশীরা; বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে সেই সোনার বাংলা।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন মাত্র ৩ অর্থবছর। অথচ এই সময়েই মাথাপিছু আয় ও বিস্ময়কর প্রবৃদ্ধি অর্জন করে বাংলাদেশ। পরে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এখন উন্নয়নের রোল মডেল বাংলাদেশ।

তোমরা দাবায়ে রাখতে পারবা না। বাঙালিকে দমিয়ে রাখা যায় নি। ৫০ বছর আগে ইতিহাসের মহানায়কের দৃপ্ত উচ্চারণ আজো চির সমুজ্জল। তার তর্জনীতেই লেখা হয় ৫৬ হাজার বর্গমাইলে ইতিহাস। গণমানুষের অর্থনৈতিক মুক্তির ভাবনাও।

যুদ্ধপরবর্তী সদ্য স্বাধীন বাংলাদেশ যখন নানা বিপর্যয় আর দুর্ভিক্ষের ছোবলে ছিন্নভিন্ন; তখন মাত্র ৩ বছরেই বঙ্গবন্ধুর নেতৃত্বে মাথাপিছু আয় ১৯৭০-৭১ সালের ৮৫ ডলার থেকে উঠে আসে ২৭১ ডলারে। বিশ্বব্যাংকের হিসাবে, কেবল মাথাপিছু আয় নয়; ১৯৭০-৭১ অর্থবছরের নেতিবাচক প্রবৃদ্ধি আশ্চর্য হলেও তা ১৯৭৪-৭৫ সালে ছাড়িয়ে যায় ৭ শতাংশ। এছাড়া মূল্যস্ফীতির চাপ কমে আসে ২০ শতাংশ। কৃষি নির্ভর বাংলাদেশের খাদ্য উৎপাদনও বাড়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে।

বঙ্গবন্ধু কন্যার হাত ধরে বঙ্গবন্ধুর দেখানো পথেই এগিয়ে চলছে বাংলাদেশ। শত প্রতিকূলতা মোকাবেলা করেই বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে। তাইতো ১৯৭১-৭২ সালের মাত্র ৯শ কোটি ডলারের অর্থনীতি এখন বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে কয়েকগুণ বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার কোটি ডলার। দারিদ্র্য নির্মূলে বড় সাফল্য তো আছেই ইতিহাসের রেকর্ড রিজার্ভ ছাড়িয়েছে ৪৪ বিলিয়ন ডলার। এছাড়া প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়েও বাংলাদেশ এগিয়ে নানা সূচকে। পাকিস্তানের চেয়ে প্রায় দ্বিগুণ মাথাপিছু আয় আর ভারতের মাথাপিছু জিডিপিকেও ছাড়িয়েছে বাংলাদেশ।

৫০ বছরের পথচলায় তলাবিহীন ঝুড়ি মুজিববর্ষে পেয়েছে উন্নয়নশীল দেশের চুড়ান্ত সুপারিশ। অর্থনৈতিক অগ্রযাত্রায় পদ্মার বুকে রচিত হয় উন্নয়নের নবযাত্রা। অবাক তাকিয়ে রয় বিশ্ব!

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!