মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৫:৩৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বলয়গ্রাস সূর্যগ্রহণ: বাংলাদেশ থেকে দেখা যাবে আংশিক

image_pdfimage_print

বার্তাকক্ষ : বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটছে রোববার, বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ রোনাকী খন্দকার জানান, বাংলাদেশে সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ১১টা ১৭ মিনিটে। স্থায়ীত্ব হবে ৩ ঘণ্টা ২৯ মিনিট।

আকাশ পরিষ্কার থাকলে দেশের বিভিন্ন জায়গা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। রাজশাহী ও রংপুরে সকাল ১১টা ১৭ মিনিটে, খুলনায় সকাল ১১টা ২০ মিনিটে, ঢাকা ময়মনসিংহ ও বরিশাল বিভাগে সকাল ১১টা ২৩ মিনিটে, সিলেটে সকাল ১১টা ২৭ মিনিটে এবং চট্টগ্রামে সকাল ১১টা ২৮ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশে সূর্যগ্রহণ শেষ হবে ২টা ৪৮ মিনিট থেকে ৫৫ মিনিটের মধ্যে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতের যোশীমঠ শহরে বেলা ১২টা ৪০ মিনিটে।

কক্ষপথ পরিক্রমায় চাঁদ যখন পৃথিবী আর সূর্যের মাঝে এক সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর মানুষের চোখে কিছু সময়ের জন্য ঢাকা পড়ে যায় সূর্য। পৃথিবীর মানুষ সেটাকেই সূর্যগ্রহণ বলে।

চাঁদ যখন সূর্যকে আংশিক ঢেকে দেয়, তখন তাকে বলে আংশিক সূর্যগ্রহণ। আর চাঁদের কৌণিক ব্যস সূর্যের চেয়ে ছোট হলে ঘটে বলয়গ্রাস গ্রহণ।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!