শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০২:৪০ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বাংলাদেশে নারীদের মধ্যে ডায়াবেটিস কেন বাড়ছে?

image_pdfimage_print

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বলছে, বর্তমানে ৩৫ লাখের বেশি নারী ডায়াবেটিসে আক্রান্ত।

সংস্থাটি বলছে, এ সংখ্যা ক্রমেই বাড়ছে। এর মধ্যে একটি বড় অংশের নারীই সন্তান জন্মদানের জন্য সক্ষম অবস্থায় এ রোগে আক্রান্ত হন।

কিন্তু রোগটি নিয়ে নারীদের মধ্যে সচেতনতা কতটা রয়েছে? আর রোগ চিহ্নিত হওয়ার পর চিকিৎসাই বা তারা কতটা পান?

মঙ্গলবার দুপুরের দিকে ঢাকার শাহবাগে বারডেম জেনারেল হাসপাতালের আউটডোরে গিয়ে দেখা হয় পুরান ঢাকার বাসিন্দা সুফিয়া বেগম। পঞ্চাশের ওপর বয়স, বলছিলেন গত ১৪ বছর ধরে এখানে চিকিৎসা নিচ্ছেন। ২০০২ সালে রোগ ধরা পড়ার দুবছর আগ থেকে তিনি উপসর্গে ভুগছিলেন।

তিনি বলেন, খালি পেশাব হতো। পিপাসা লাগত। আর খিদা লাগত। পরে এক ভাগ্নি বারডেম নিয়া এলো। টেস্টের পর জানলাম ডায়াবেটিস।

পাশেই টিকিট কেটে চিকিৎসকের ঘরের বাইরে অপেক্ষা করছিলেন, মধ্য বাড্ডার উদ্যোক্তা তানিয়া আর্জুমান্দ। হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে পরিবারের সবাই বলেছিল রক্তশূন্যতা হতে পারে। কিন্তু পরীক্ষা করার পর জানা গেল, তার টাইপ-টু ডায়াবেটিস হয়েছে।

তিনি বলেন, আমার ওজন অনেক কমে গিয়েছিল। মুখ শুকিয়ে যেত আর খুব ক্লান্ত লাগত। এখন রোজ ৪০ মিনিট হাঁটতে বলেছে। আর ডায়েট চার্ট দিয়েছে, সেটি মেনে চলতে হবে।

বারডেম হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, গত এক দশকে নারী রোগীর সংখ্যা অনেক বেড়েছে।

চিকিৎসকরা বলছেন, একসময় ডায়াবেটিসকে বড়লোকের রোগ ভাবা হলেও এখন তারা সব বয়স আর শ্রেণির রোগী পাচ্ছেন।

বারডেম হাসপাতালের চিকিৎসক মো. দেলোয়ার হোসেন বলেন, সাম্প্রতিক বছরগুলোতে তারা দেখেছেন প্রতি ১০ নারীর মধ্যে একজনের ডায়াবেটিস আছে। আর এ জন্য এখানকার জীবনযাত্রাকেই সবচেয়ে বড় কারণ বলে তিনি মনে করেন।

তিনি বলেন, মূল কারণ আমাদের জীবনযাত্রায় পরিবর্তন। কায়িক পরিশ্রম নেই। বসে থাকা হয় বেশি। আর নারীদের আক্রান্ত বেশি হওয়ার কারণ- তারা সংসারের অনেক কাজ করেন। সংসার সামলানো, সন্তান প্রতিপালনসহ সব করার পর নিজের দিকে নজর দেন না তারা। ডায়াবেটিস হলেও সেটির চিকিৎসায় নজর দেন না অনেকেই।

ডা. হোসেন বলেন, ডায়াবেটিস রোগের চিকিৎসায় খাদ্যাভ্যাস এবং কায়িক পরিশ্রমের ক্ষেত্রে নিয়মানুবর্তী হতে হবে একজন রোগীকে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা সেটি মেনে চলতে পারেন না।

ডায়াবেটিসের কারণে শরীরে আরও কি কি ঝুঁকি তৈরি হয় সে বিষয়ে উদাসীনতা এবং অসচেতনাই এর পেছনে রয়েছে মূল কারণ হিসেবে চিহ্নিত করেন চিকিৎসকরা। সেই সঙ্গে পরিবারের নারী সদস্যদেরও অসচেতনতা নিয়ম মানার ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা ৭১ লাখের বেশি, এর মধ্যে নারী রোগীর সংখ্যা ৩৫ লাখের বেশি। সূত্র: বিবিসি বাংলা

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!