শনিবার, ১৫ মে ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

বাংলাদেশ চাইলে করোনার টিকা দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ চাইলে করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেবে যুক্তরাষ্ট্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত সিনেটর জন কেরি।

শুক্রবার (১০ এপ্রিল) বিকেলে রাজধানীর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে ২২ ও ২৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের উদ্যোগে ক্লাইমেট লিডার্স সামিটে যোগ দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে আমন্ত্রণ জানান কেরি।

বৈঠককালে প্রধানমন্ত্রীকে তিনি বলেন, ‘মধ্য গ্রীষ্মের মধ্যেই যুক্তরাষ্ট্র টিকা চাহিদা পূরণ করবে। এরপর বাংলাদেশকে তারা করোনাভাইরাসের টিকা দিতে পারবে।’

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এক ব্রিফিংয় এ কথা জানান।

ইহসানুল করিম আরো বলেন, ‘জন কেরির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, প্যারিস চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ফিরে আসায় জলবায়ু কূটনীতিতে নতুন গতি তৈরি হবে। প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসায় প্রশংসা করেন প্রধানমন্ত্রী।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, ক্লাইমেট লিডার্স সামিটে যোগ দিতে আমন্ত্রণ জানানোয় জন কেরিকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। জন কেরিও আমন্ত্রণটি গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

বৈঠকে দূষণের ঝুঁকি কমাতে জলবিদ্যুতের পাশাপাশি সৌরশক্তির মতো বিকল্প শক্তি ব্যবহারের ওপর জোর দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সংস্থাগুলো অন্যদের সঙ্গে অংশীদার হয়ে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

জন কেরি বলেন, ‘ওবামা প্রশাসন গ্রিন জলবায়ু তহবিলকে এক বিলিয়ন ডলার দিয়েছিল। তবে বর্তমান প্রশাসন ১শ বিলিয়ন ডলার সহায়তা দেবে।’

জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন কেরি।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ভারত, ভুটান ও নেপালের সঙ্গে আঞ্চলিক ভিত্তিতে দ্বিপাক্ষিক বা ত্রিপক্ষীয় উপায়ে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আগ্রহী বাংলাদেশ।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার মুখোমুখি হতে তার সরকার অন্য উদ্যোগের পাশাপাশি জলবায়ু ট্রাস্ট তহবিল গঠন করেছে। এছাড়াও সরকারি উদ্যোগে ইতোমধ্যে সারা দেশে প্রায় ১১ দশমিক ৫ মিলিয়ন চারা রোপণ করা হয়েছে।

জন কেরিকে বঙ্গবন্ধু রচিত কারাগারের রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী (ইংরেজি সংস্করণ) এবং সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেনস ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন, বাংলাদেশ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সিরিজের বই উপহার দেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার এ সময় উপস্থিত ছিলেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!