রবিবার, ১৩ জুন ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে কৃষিশ্রমিক নিতে আগ্রহী গ্রিস

বাংলাদেশ থেকে অস্থায়ী ভিত্তিতে কৃষি শ্রমিক নিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে গ্রিস। দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাকি বুধবার এথেন্সে তার দপ্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সঙ্গে সাক্ষাত্কালে এ আগ্রহের কথা জানিয়েছেন। এ সময় বৈধ ও নিরাপদ অভিবাসনকে উত্সাহিত করতে গ্রিসের নীতিগত অবস্থান তুলে ধরেন তিনি। এছাড়া গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রদূত আসুদ আহমেদ গ্রিসে কৃষিক্ষেত্রে কর্মরত বাংলাদেশিদের নিয়মিতকরণের বিষয়টি বিবেচনা করার জন্য মন্ত্রী মিতারাকিকে অনুরোধ করেন। পাশাপাশি বাংলাদেশের কৃষি শ্রমিকদের রেসিডেন্স পারমিট প্রদান অথবা কৃষি শ্রমিক হিসেবে নিবন্ধিত করার মাধ্যমে নিয়মিত করার প্রস্তাব দেন তিনি।

আসুদ আহমেদ বলেন, আইনগতভাবে নিয়মিত হলে এই বিপুল সংখ্যক বাংলাদেশি কৃষিশ্রমিক স্বাস্থ্য, নিরাপত্তা, আবাসন ও আইনগত সুবিধাসহ বৈধ নাগরিকদের জন্য প্রযোজ্য সব সুযোগ-সুবিধা পাবেন। নোতিস মিতারাকি বলেন, চলতি বছর গ্রিক সরকার ১৫ হাজারের বেশি অনিয়মিতভাবে বসবাসকারি কৃষি শ্রমিকদের ওয়ার্ক পারমিট দেবে। তবে এ সময় তিনি অনিয়মিতভাবে আসা অভিবাসীদের সব আইনি প্রক্রিয়া শেষে নিজ নিজ দেশে সসম্মানে ফেরত পাঠানোর বিষয়ে গ্রিক সরকারের কঠোর অবস্থানের কথাও তুলে ধরেন। এ সময় তিনি বিপদসংকুল পথে অনিয়মিত অভিবাসন এবং মানব পাচারের মতো অপরাধ প্রতিহত করার লক্ষ্যে গ্রিক সরকারের অবস্থানের কথা জানান।

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিয়োগের বিষয়ে আইনগত কাঠামো বা চুক্তি সম্পাদনের বিষয়ে আসুদ আহমেদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, গ্রিস বৈধভাবে কৃষি শ্রমিকদের নিয়োগে সহায়তা করতে প্রস্তুত। সে ক্ষেত্রে বাংলাদেশের কৃষি শ্রমিকদের দুই বছর মেয়াদি কৃষি ভিসা প্রদান করা যৌক্তিক হবে বলে তিনি মত দেন। প্রবাসী বাংলাদেশিদের পেনশনের বিষয়টিও অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পন্ন করা হবে বলে তিনি আশ্বাস দেন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, দেশে ফিরে গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের অবসরকাল যাপনের ক্ষেত্রে পেনশন প্রদানের বিষয়টি গ্রিস এবং বাংলাদেশ সরকারের মধ্যে আলোচনাধীন। সাক্ষাত্কালে তারা প্রবাসীদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, কৃষি শ্রমিকদের জন্য টেকসই আবাসন ব্যবস্থা এবং যৌথভাবে গ্রিসের স্বাধীনতার দ্বিশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন বিষয়েও আলোচনা করেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!