বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০২:২৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বাংলাদেশ মহিলা পরিষদের স্মারকলিপি প্রদান

বাংলাদেশ মহিলা পরিষদের স্বারক লিপি প্রদান

image_pdfimage_print
বাংলাদেশ মহিলা পরিষদের স্বারক লিপি প্রদান

বাংলাদেশ মহিলা পরিষদের স্বারক লিপি প্রদান

শহর প্রতিনিধি :  নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপসহ নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক ১৯৭৯ সালে আন্তর্জাতিক সিডও (ঈঊউঅড) সনদ গৃহীত হয়। সিডও সনদ বৈষম্যমূলক জেন্ডার ভিত্তিক সংস্কৃতি, রীতিনীতি ও আচার-ব্যবহার পরিবর্তনে উদ্যোগী হওয়া এবং বৈষম্যহীনতা ও সমতা আনয়নে রাষ্ট্রকে প্রতিশ্রুতিবদ্ধ করেছে।

আন্তর্জাতিক সিডও সনদকে গুরুত্ব দিয়ে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রাণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিভাগের অধীন আই সি আর ভি এ ডব্লিউ প্রকল্প কর্তৃক “সিডও বেঞ্চ বুক” তৈরি করা হয়েছে। এবং সেখানে বাংলাদেশ সুপ্রীমকোর্টের বিভিন্ন ইতিবাচক নীতি নির্ধারনী রায় যুক্ত করা হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদ ১৯৮১ সাল থেকে সিডও সনদ বাংলায় অনুবাদ করে প্রচার, প্রশিক্ষণ কর্মসূচীতে অন্তর্ভূক্ত এবং আদালতের কার্যক্রমে ব্যবহার করার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রাণালয়সহ বিভিন্ন পর্যায়ে এডভেকেসি করে আসছে।

এরই ধারাবাহিকতায় নারী ও কন্যাশিশুর মানবাধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক সিডও সনদ, ১৯৮১ এর বিধি-বিধানকে আদালতের কার্যক্রমে ব্যবহারের বিষয়ে বুধবার (১৫ জুন) দুপুর ২টার সময় পাবনা আইনজীবী বার সমিতির সভাপতির কক্ষে, বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার পক্ষ হতে, আন্দোলন উপ-পরিষদের তত্বাবধানে, পাবনা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারন সম্পাদক বরাবর স্বারক লিপি প্রদান করা হয়।

আইনজীবী সমিতির পক্ষ হতে স্মারকলিপি গ্রহন করেন আইনজীবী সমিতির সভাপতি, এ্যাড:মো: শাহ্ আলম, সাধারন সম্পাদক ও এপিপি, এ্যাড: আব্দুল আহাদ বাবু, এডিশনাল পিপি, এ্যাড: আব্দুল ওয়াদুদ সেলিম, এ্যাড: খন্দকার জহুরুল ইসলাম ও এ্যাড: সাইফুল ইসলাম।

এসময় বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার প্যানেল আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন, এপিপি,এ্যাড: সালমা আক্তার শিলু, এ্যড: সুলতানা রাজিয়া টুলটুলী, এ্যাড: মমতাজ পারভীন নার্গীস এবং মহিলা পরিষদের সহ-সভাপতি, নূরুন নাহার, সাধারন সম্পাদক, কামরুন নাহার জলি, অর্থ সম্পাদক, রেহানা করিম, সাংগঠনিক সম্পাদক, কামরুন নাহার জোসনা, আন্দোলন সম্পাদক, জিনাত সুলতানা, প্রশিক্ষণ গবেষনা ও পাঠাগার সম্পাদক, রোজিনা আক্তার, কার্যকরী সদস্য, শরিফা খাতুন সুখী, রওশন আরা চম্পা, ও রোজী খাতুন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!