রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৫৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বাংলায় এসএমএস পাঠানোর খরচ অর্ধেক

image_pdfimage_print

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবার উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সম্মেলন কক্ষে সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ আয়োজিত এ সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বিশ্বের ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে। ভাষার ক্ষেত্রে বাংলা চতুর্থ মাতৃভাষা।

অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালুর উদ্যোগ নেওয়ার বিটিআরসি ও অপারেটরদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বাংলা ভাষার জন্য রক্ত দিয়ে বাংলা ভাষাভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কেবল বিদেশে চিঠিপত্র প্রেরণ ছাড়া দেশের সব ক্ষেত্রে যোগাযোগের ভাষা হিসেবে বাংলা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করবে বলে তিনি জানান।

মন্ত্রী জানান, আমদানিকৃত ও দেশে উৎপাদিত সব মোবাইল ফোনে বাংলার ব্যবহার সুবিধা চালু এবং প্রত্যেক স্মার্ট ফোনে বিল্ট ইন বাংলা সফটওয়্যার রাখার ক্ষেত্রেও নির্দেশনা রয়েছে।

আগামী স্বাধীনতা দিবস উপলক্ষে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ তাদের প্রত্যেক লেনদেনে বাংলা এসএমএস ব্যবহার করবে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, বর্তমানে গ্রামীণফোন ও টেলিটকে এই সুবিধা পাওয়া যাবে। ৩১ মার্চের মধ্যে সব অপারেটরে মিলবে এই সুবিধা।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনের মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এখন থেকে বাংলায় এসএমএস পাঠানোর ক্ষেত্রে ভ্যাট ছাড়া গ্রাহকের ব্যয় হবে সর্বোচ্চ ২৫ পয়সা। কোনো অপারেটর চাইলে আরো কমে এই সেবা দিতে পারবে।

অনুষ্ঠানে কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৈাশলী মো. মহিউদ্দিন আহমেদ, লিগাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন, স্পেকট্রাম বিভাগের কমিশনার এ. কে. এম শাহীদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!