মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

‘বাংলা চলচ্চিত্র শিক্ষায় সুচিত্রা সেনের অভিনয় নিয়ে গবেষণা জরুরী’

image_pdfimage_print

1936369_1052596444819057_6960058614151902916_n (1)বার্তা সংস্থা পিপ (পাবনা) : বাংলা চলচ্চিত্রের কালজ্বয়ি নায়িকা সুচিত্রা সেনের ৮৫তম জন্মদিন উপলক্ষে পাবনা টাউন হলের মুক্তমঞ্চে পাঁচদিন ব্যাপী চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিন শুক্রবার সন্ধ্যায় “চলচ্চিত্র শিক্ষা ও গবেষণা : বাংলাদেশ পরিপেক্ষিত” বিষয়ক সেমিনার ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তাগন বলেন, সুচিত্রা সেনের অভিনয় নিয়ে বাংলাদেশের চলচ্চিত্রে শিক্ষা ও গবেষণা জরুরী হয়ে পড়েছে। তার অভিনয় শৈলী ধারণ করে চলচ্চিত্র নির্মাণ হলে তা এখনও ব্যবসা সফল হতে পারে। আগে চলচ্চিত্রের নায়ক নায়িকাদের অভিনয় দেখতে মানুষ হলে সিনেমা হলে যেত; আর এখন সিনেমার নায়ক নায়িকারা এসে দর্শকদের আকর্ষন করে। সুচিত্রা সেনের আমল আর বর্তমান চলচ্চিত্রের এই অবস্থা।

পাবনা সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. একেএম শওকত আলী খানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

প্রবন্ধের উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র বিভাগের শিক্ষক গোপা বিশ্বাস। সূচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ সভাপতি ও পাবনা জেলা পরিষদ প্রশাসক এম সাইদুল হক চুন্নু ও সাধারণ সম্পাদক ডা. রাম দুলাল ভৌমিক এ সময় উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির মজুমদারের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও যুক্তরাজ্যের সাবেক হাই কমিশনার প্রফেসর ড. সাইদুর রহমান খান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সিনিয়র সহসভাপতি মাহবুব আলম মুকুল, রানা প্রপার্টিজ এন্ড ডেভলপারের চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস রানা, পাবনা প্রেসক্লাবের সহসভাপতি আখতারুজ্জামান আখতার, পাবনা প্রেসক্লাবের সাবেক সম্পাদক, এনটিভি এবং সমকাল স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমান, মাছরাঙা টেলিভিশনের উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান উৎপল মির্জা।

পরে রাতে সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্র শাপমোচন প্রদর্শন করা হয়। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বাধীন মজুমদার। অনুষ্ঠান শুরু আগে সংগীত পরিবেশন করে চাঁদনী ও তুলতুল।

সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে, পাবনা জেলা প্রশাসনের আয়োজনে ও সূচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ, পাবনার ব্যবস্থাপনায় ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত পাবনায় পাঁচদিন ব্যাপী সূচিত্রা সেন চলচ্চিত্র উৎসব চলছে।

পর্যায়ক্রমে হসপিটাল, সাগরিকা, উত্তর ফাল্গুনি এবং হারানো সুর চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সিনিয়র সহসভাপতি কামাল সিদ্দিকী, অর্থ সম্পাদক নরেশ মধু, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর কামরুজ্জামান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. এম আবদুল আলীম, শিক্ষক ও ছাত্র উপদেষ্টা ড. মো: হাবিবুল্লাহ, প্রক্টর আওয়াল কবীর জয়, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন্নার রেখা, সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি আবুল কাশেম, প্রথম আলো প্রতিনিধি সরোয়ার উল্লাসসহ শহরের বিপুল সংখ্যক গণ্যমান্য ব্যক্তি এ সময় উপস্থিত ছিলেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!