মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৫:৪৮ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বাসায় ভুল পদ্ধতিতে ব্যায়াম, হতে পারে মারাত্মক ক্ষতি

image_pdfimage_print

মহামারি করোনার কারণে কয়েক মাস ধরে বন্ধ রয়েছে দেশের প্রায় সব জিম। তাই অনেকেই ঘরে শরীরচর্চায় ফিট রাখছেন নিজেকে।

কিন্তু জানেন কি, ইচ্ছে মতো শরীরচর্চা করতে গিয়ে পদ্ধতির ভুলে মারাত্মক বিপদ ঘটে যেতে পারে! তাই ঘরে শরীরচর্চার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে।

প্রথমে বুঝতে হবে শরীর কতটা ধকল নিতে পারবে। আপনি যখন জিম বা কোনো যোগ ব্যায়ামের ক্লাসে যান, তখন সেখানে আপনার ট্রেনার থাকে। তিনিই আপনাকে বলে দেন, কতটা শরীরচর্চা বা কোন পদ্ধতিতে শরীরচর্চার প্রয়োজন রয়েছে আপনার।

কিন্তু বাড়িতে আপনি নিজেই নিজের ট্রেনার। তাই ফিট থাকার জন্য একদিনে অতিরিক্ত ধকল নিয়ে ফেললে শরীরের বিভিন্ন পেশীতে বেকায়দায় টান পড়তে পারে, ব্যথা হতে পারে। পেশীতে খিঁচুনিও ধরতে পারে। প্রত্যেকের শরীরের গঠন, আর পরিশ্রম করার ক্ষমতা একেক রকম। তাই নিজের ক্ষমতা বুঝে তৈরি করুন আপনার ফিটনেস প্ল্যান।

শরীরচর্চার সময়টা খুবই গুরুত্বপূর্ণ বিষয়! বাড়িতে নিজের মতো একটা সময় বেছে নিচ্ছেন আর শুরু করে দিচ্ছেন শরীরচর্চা। এর ফলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! বিকেলে শরীরচর্চা করার পর পরের দিন সকালে মনে হল বলে একটু গা ঘামিয়ে নিলেন এতে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই প্রতিদিন শরীরচর্চার জন্য দিনের একটা নির্দিষ্ট সময় বেছে নিন।

জিমে যেহেতু আপনাকে গাইড ট্রেনার থাকেন। তাই শরীরচর্চার পদ্ধতি ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। কিন্তু বাড়িতে আপনি যেহেতু আপনার মতো করেই শরীরচর্চা করেন, সেক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনা একটা থেকেই যায়। তাই এই বিষয়ে আপনাকে বাড়তি নজর দিতেই হবে।

কখনোই ভরা পেটে শরীরচর্চা করবেন না। এর ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে। দেখা দিতে পারে অন্যান্য শারীরিক সমস্যাও।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!