ঢাকামঙ্গলবার , ৩০ জুন ২০২০

বাড়িতে তৈরি করুন ঝাল ঝাল সুস্বাদু চিকেন রেজালা

News Pabna
জুন ৩০, ২০২০ ২:৫২ অপরাহ্ণ
Link Copied!

বাঙালির পছন্দের খাদ্য তালিকার চিকেন রেজালা অন্যতম সুস্বাদু খাবার। এটি স্বাদে ও গন্ধে অসাধারণ। তবে অনেক সময়ই বাড়িতে তৈরিতে রেজালা রেস্টুরেন্টের মতো খেতে হয় না। এই লকডাউনে যেহেতু রেস্টুরেন্টে খাবার গ্রহণ করতে গেলে তা স্বাস্থ্যঝুঁকির কারণ হয়ে উঠতে পারে তাই রেজালাপ্রেমীদের জন্য আজ থাকছে এর রেসিপি। এই নিয়মে রেজালা তৈরি করলে তার স্বাদ কোনো অংশেই রেস্টুরেন্টের তুলনায় কম হবে না।

রেজালা তৈরিতে যা লাগবে:

৫০০ গ্রাম মুরগির মাংস, পেঁপের বীচির পেস্ট, তেল, ১ টেবিল চামচ সাদা গোলমরিচের গুঁড়ো, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ৪টি লবঙ্গ, ২টি দারুচিনি, ৪টি এলাচ, ১ টেবিল চামচ গরম মশলা, ৪টি শুকনো মরিচ, জাফরান এবং গোলাপ জল, ৩টি তেজপাতা, মাখন, ১ কাপ টকদই, ১ টেবিল চামচ কাজুবাদাম, ৩টি পেঁয়াজের পেস্ট, লবণ পরিমাণমতো, ৩টি কাঁচামরিচ।

রান্না প্রণালি:

রেজালা রান্না করতে প্রথমে মুরগির মাংস লবণ, সাদা গোলমরিচের গুঁড়ো, আদা রসুনের পেস্ট, টকদই, পেঁয়াজের পেস্ট সবগুলো একসাথে মিশিয়ে ২ থেকে ৩ ঘণ্টা মেরিনেট করে রাখুন।

এরপর, চুলায় প্যান গরম হয়ে এলে এতে মাখন দিয়ে দিন। মাখন গলে গেলে এতে লবঙ্গ, দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজের পেস্ট, আদা রসুনের পেস্ট, সাদা গোলমরিচের গুঁড়ো, লবণ, কাঁচামরিচ কুচি, কাজুবাদাম পেঁপের বীচির পেস্ট, টকদই দিয়ে দিন। এরপর এতে মাংসগুলো দিয়ে দিন। মাংস থেকে পানি বের হলে ঢাকনা দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। কিছুক্ষণ পর, এতে গরম মশলা, চিনি দিন।

আরেকটি প্যানে তেল গরম হয়ে এলে এতে শুকনো মরিচ, পেঁয়াজের রিং, লবণ দিয়ে বাদামী রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে এটি মুরগির রেজালার উপর দিন। এরপর জাফরান দিয়ে কয়েক মিনিট ধরে রান্না করুন। নামিয়ে পরিবেশন করুন।