শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৮:২৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বায়োমেট্রিকে সিম নিবন্ধনের বাকি একদিন

বায়োমেট্রিকে সিম নিবন্ধনের বাকি একদিন

image_pdfimage_print
বায়োমেট্রিকে সিম নিবন্ধনের বাকি একদিন

বায়োমেট্রিকে সিম নিবন্ধনের বাকি একদিন

নিউজ ডেস্ক : বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সংযোগ রি-রেজিস্ট্রেশনের যজ্ঞ শেষ হচ্ছে মঙ্গলবার (৩১ মে)। সরকারের নির্দেশানুযায়ী মোবাইলফোন অপারেটরগুলো ১ জুন থেকেই অনিবন্ধিত সকল সিম/রিম বন্ধ করে দেবে।

সোমবার (৩০ মে) তারানা হালিম ফেসবুকে তার ভেরিফাইড পেজে লিখেছেন, ১ জুন থেকে অনিবন্ধিত সকল সিম/রিম বন্ধ হয়ে যাবে।
শেষ দিন রাত ১২টা পর্যন্ত সিম নিবন্ধন করা যাবে বলে জানিয়েছে বিটিআরসি। শেষ দিন জ্যেষ্ঠ নাগরিকদের অগ্রাধিকার থাকবে বলে জানিয়েছে সরকার।

তারানা হালিম জ্যেষ্ঠ নাগরিকদের আঙুলের ছাপ না মেলাসহ সিম নিবন্ধনে এনআইডি (জাতীয় পরিচয়পত্র) সংক্রান্ত যে কোনো সমস্যার জন্য জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে (এনআইডি) ১৬১০৩ নম্বরে ফোন করার পরামর্শ দিয়েছেন।

সমস্যা সমাধানের পাশাপাশি সেখান থেকে সবচেয়ে কাছের নিবন্ধন সেন্টারের ঠিকানা জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি আরও লিখেছেন, একটি এনআইডির বিপরীতে গ্রাহকের কয়টি সিম রয়েছে তা আগামী জুলাইয়ের শুরুতেই গ্রাহকদের এসএমএস করে জানিয়ে দেওয়া হবে। কোনো গ্রাহক যদি মনে করেন তার নামে নিবন্ধিত সিম বন্ধ করে দিবেন সে প্রক্রিয়াতেও তিনি যেতে পারবেন।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এনআইডি সম্পর্কিত কোনো জটিলতা দেখা দিলে বিশেষ করে আঙুলের ছাপ না মিললে অথবা অঙুলের ছাপ না থাকলে নিকটস্থ এনআইডি অফিসে যোগাযোগ করে প্রয়োজনীয় সংশোধন করা যাবে।

দেশব্যাপী অবস্থিত ৫১৪টি অফিসের মধ্যে নিকটস্থ এনআইডি অফিসের ঠিকানা জানতে ১৬১০৩ নম্বরে কল করা যাবে।

এছাড়া http://www.nidw.gov.bd-তে লগইন করে বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছে বিটিআরসি।

আরও বিস্তারিত সহায়তার জন্য অপারেটরের নিজস্ব হেল্পলাইন, নির্বাচন কমিশনের হেল্পলাইন (১৬১০৩), বিটিআরসি হেল্পলাইন (২৮৭২) এবং বিটিআরসি ওয়েবসাইট (www.btrc.gov.bd/faq-about-biometrics-verification-system) ভিজিট করা যেতে পারে।

সিমের মালিকানা নিশ্চিত এবং মোবাইল ফোন ব্যবহার করে অপরাধ দমাতে বিগত সাড়ে ৫ মাস ধরে বায়োমেট্রিক পদ্ধতির এই কর্মযজ্ঞ চালিয়ে আসছিলো সরকার ও অপারেটরগুলো।

গত বছরের ১৬ ডিসেম্বর থেকে শুরুর পর শনিবার (২৮ মে) পর্যন্ত ১০ কোটি ৯ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বিটিআরসি’র সর্বশেষ এপ্রিল মাসের তথ্যানুযায়ী, দেশে ৬টি অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ১৯ লাখ ৪৯ হাজার।

বায়োমেট্রিক চালুর পর পুরাতন সিম পুনঃনিবন্ধনের পাশাপাশি নতুন সংযোগ কেনার ক্ষেত্রে আঙুলের ছাপ নিয়ে তা এনআইডিতে রক্ষিত তথ্যের সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!