শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৮:২৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বিদ্যুৎ-পানির অপচয় রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন

বিদ্যুৎ-পানির অপচয় রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন

image_pdfimage_print
বিদ্যুৎ-পানির অপচয় রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন

বিদ্যুৎ-পানির অপচয় রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন

শহর প্রতিনিধি: বিদ্যুতের সাশ্রয় ও পানির অপচয় রোধ করতে দারুণ এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন পাবনার তরুণ বিজ্ঞানী মো. ইসতিয়াক আহমেদ। তাঁর এই প্রযুক্তির নাম ‘স্মার্ট ওয়াটার মনিটরিং অ্যান্ড কনট্রোলিং সিস্টেম’।

ইসতিয়াক বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগের শেষ বর্ষের ছাত্র। যুব উন্নয়ন কর্মকর্তা গোলাম সারওয়ার এবং লাভলী ইয়াসমিনের একমাত্র সন্তান তিনি।

তরুণ এই বিজ্ঞানী জানান, তাঁর উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করলে চারভাগের একভাগ বিদ্যুৎ খরচ কমে আসবে। এই প্রযুক্তি ব্যবহার করলে পানির মোটর একাই চালু হবে এবং প্রয়োজনীয় পানি উত্তোলনের পর তা স্বয়ংক্রিয়ভাবেই বন্ধ হয়ে যাবে। পানির ট্যাঙ্কের ধারণ ক্ষমতার এক ফোটা বেশি পরিমাণ পানি পড়বে না বা নষ্ট হবে না।

ইসতিয়াক আরো জানান, শুধু পানির পরিমান নয়, তেল পাম্পে এই প্রযুক্তি ব্যবহৃত হলে তেলেরও কোনো অপচয় হবে না।

পরীক্ষামূলকভাবে তৈরি প্রতিটি মেশিনের দাম ধরা হয়েছে ৮০ হাজার টাকা। তবে গবেষণা করে এটির দাম আরো কমিয়ে আনা সম্ভব বলে জানান ইসতিয়াক।

আজ রোববার (১৭ জুলাই) দুপুরে পাবনার জেলা পরিষদ প্রশাসক এম সাইদুল হক চুন্নু জেলা পরিষদের পানির পাম্পে স্বয়ংক্রিয় মনিটর এই প্রযুক্তির উদ্বোধন করেন। এ সময় নতুন এই প্রযুক্তি উদ্ভাবনের প্রশংসা করে তিনি বলেন, জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে দাম নির্ধারণ করা হলে মানুষজনের মধ্যে এর চাহিদা বৃদ্ধি পাবে।

প্রযুক্তিটির বিষয়ে মো. ইসতিয়াক আহমেদ বলেন, ‘আমাদের দেশে প্রচুর পানি অপচয় হয়। এমন এক সময় আসবে যখন পানির প্রয়োজন থাকবে কিন্তু পানি পাওয়া যাবে না। মানুষ তখন পানির জন্য বিভিন্ন স্থানে ছুটবে।’ এসব কথা মাথায় রেখে ভূগর্ভস্থ পানির সদ্ব্যবহার করতে এই প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে বলেও জানান তিনি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!