মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ০৩:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বিশ্বের প্রথম জীবন্ত রোবট তৈরি করলেন বিজ্ঞানীরা

হাঁটতে, সাঁতার কাটতে পারে এবং বাড়তি খাবার ছাড়াই টানা কয়েক সপ্তাহ টিকে থাকতে পারে রোবট। ব্যাঙের স্টেম সেল ব্যবহার করে বিশ্বের প্রথম জীবন্ত রোবট তৈরি করলেন বিজ্ঞানীরা। জীবন্ত এ রোবটের নাম দেয়া হয়েছে ‘জেনোবট’।

সুপার কম্পিউটারে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে করা নকশা এবং গবেষণাগারে পৃথিবীর প্রথম জীবন্ত রোবট তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভারমন্ত এবং টাফটস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। আফ্রিকান প্রজাতির এক ব্যাঙের স্টেম সেল দিয়ে এই রোবটটি তৈরি করা হয়। রোবটটির প্রস্থ ১ মিলিমিটারেরও কম।

গবেষকরা জানিয়েছেন, জেনোবট কোনো সাধারণ প্রাণীও নয়, আবার কোনো গতানুগতিক রোবটও নয়। এটিকে জীবন্ত যন্ত্র হিসেবে বিবেচনা করা যায়। এরা একই সঙ্গে জীবন্ত এবং যন্ত্রের মতো। গাঠনিক দিক থেকেও জেনোবটগুলো প্রচলিত রোবটের থেকে ভিন্ন। এদের কোনো চকচকে গিয়ার নেই। চলন্ত ক্ষুদ্র মাংসপিণ্ডের মতো এই রোবট এমন কিছু কাজ করতে সক্ষম যা স্টিল বা প্লাস্টিকের রোবট দিয়ে সম্ভব নয়।

এক বিবৃতিতে ইউনিভার্সিটি অব ভারমন্ত জানায়, কাঙ্ক্ষিত গঠন দেয়ার পর নিজে থেকেই কোষগুচ্ছটি তৎপর হয়ে ওঠে। ত্বকের কোষগুলো এর শরীরের কাঠামো গঠন করে। আর হৃদপেশির কোষগুলোর স্পন্দন দেয় এর চলনশক্তি। তাছাড়াও এর আছে নিজস্ব নিরাময় ক্ষমতা। যার ফলে রোবটকে কেটে দুই টুকরো করার পরও তা নিজে থেকে পূর্বরূপে ফেরত আসে এবং চলতে থাকে।

যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের অ্যালেন ডিসকভারি সেন্টারের পরিচালক মিশেল লেভিন বলেছেন, মানব সভ্যতার ইতিহাসে এবারই প্রথম একটি জীবন্ত যন্ত্র তৈরি সম্ভব হলো।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!