সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০১:৫৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বি‌পিএলে কোন ক্রিকেটারের দাম কত

image_pdfimage_print

বঙ্গবন্ধু বিপিএলে অংশগ্রহণকারী দেশি ও বিদেশি খেলোয়াড়েরা কে কত টাকা পাবেন সে তালিকা ঘোষণা করেছে বিসিবি। দেশিদের মধ্যে এবার ৪ জন ক্রিকেটার পাচ্ছেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা করে। আর বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা করা হয়েছে ১ লাখ ডলার।

শনিবার (১৬ নভেম্বর) ‘বঙ্গবন্ধু বিপিএল ২০১৯’ লোগো উন্মোচন অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছে বিসিবি।

রোববার (১৭ নভেম্বর) সন্ধ্যায় সাতটি দল প্লেয়ার ড্রাফটসে অংশ নেবে। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার লিগ খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর র‍্যাঞ্জার্স, সিলেট থান্ডার্স, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স—এ সাতটি দল ৬২০ জন ক্রিকেটারের মধ্য থেকে দল সাজানোর সুযোগ পাবে।

বিসিবি জানিয়েছে, বাংলাদেশি খেলোয়াড়দের এবার ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। দেশের মোট ১৮১ জন খেলোয়াড় থাকছেন এবারের বিপিএলে। তাদের ক্যাটাগরি অনুসারে ভিত্তিমূল্য ধরা হয়েছে।

সবার উপরে স্বাভাবিকভাবেই ‘এ+’ প্লাস ক্যাটাগরি। এই ক্যাটাগরিতে বাংলাদেশের খেলোয়াড় থাকছেন চারজন। সাকিব আল হাসান ছাড়া (নিষেধাজ্ঞায় আছেন) পঞ্চপাণ্ডবের চার খেলোয়াড়-মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ আছেন এই ক্যাটাগরিতে। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরিতে থাকা দেশি খেলোয়াড়দের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২৫ লাখ টাকা। এখানে আছেন ৯ ক্রিকেটার-মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার, লিটন দাস, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক এবং মোহাম্মদ মিঠুন।

‘বি’ ক্যাটাগরিতে আছেন মোট ২৪ জন ক্রিকেটার। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৮ লাখ টাকা। তারকা ক্রিকেটারদের মধ্যে শফিউল ইসলাম, আবু জায়েদ রাহী, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, আফিফ হোসেন, আল আমিন, আবু হায়দার রনিরা আছেন এই ক্যাটাগরিতে।

‘সি’ ক্যাটাগরির ৪১ জন ক্রিকেটারের ভিত্তিমূল্য ১২ লাখ টাকা। এই ক্যাটাগরিতে আছেন মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, অলক কাপালি, আরাফাত সানী, নাইম শেখ, নাসির হোসেন, আবদুর রাজ্জাক, সাদমান ইসলামরা।

‘ডি’ ক্যাটাগরিতে আছেন ৫৯ জন। শাহাদাত রাজীব, এনামুল হক জুনিয়র, আমিনুল ইসলাম বিপ্লব, ধীমান ঘোষ, নাজমুল হোসেন মিলনদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৮ লাখ টাকা।

‘ই’ ক্যাটাগরিতে আছেন তুষার ইমরান, জয়রাজ, সাজেদুল ইসলামসহ ৪৪ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫ লাখ টাকা।

দেশিদের মতো বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে ৫টি ক্যাটাগরিতে। মোট ৪৩৯ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে এই তালিকায়। সর্বোচ্চ মূল্যের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন ১১ জন বিদেশি ক্রিকেটার। এই ১১ জনের প্রত্যেকে পাবেন ১ লাখ ডলার করে। এখানে আছেন শহীদ আফ্রিদি, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, রাইলি রুশো, গেইল ও ডোয়াইন স্মিথরা।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!