রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:৩৫ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বুধবার ভিশন-২০৩০ ঘোষণা করবেন খালেদা জিয়া

বুধবার ভিশন-২০৩০ ঘোষণা করবেন খালেদা জিয়া

image_pdfimage_print

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল বুধবার ‘ভিশন-২০৩০’ ঘোষণা করবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বিকেল সাড়ে ৪টায় গুলশানের হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলন করে তিনি তা ঘোষণা করবেন। সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার জন্য বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, জাতীয়তাবাদী বুদ্ধিজীবী ও ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদেরও বিএনপির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জানা যায়, ইতিমধ্যেই বিএনপির স্থায়ী কমিটির ২ দফা বৈঠকে ‘ভিশন-২০৩০’ কিছু সংযোজন বিয়োজন করা হয়েছে। বিশেষ করে আগে ‘ভিশন-২০৩০’ এ দ্বিকক্ষ পার্লামেন্টের কথা থাকলেও শেষ মুহর্তে তা বাদ দেয়া হয়েছে। সোমবার রাত দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত বেঠকে এ নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে না পারলেও মঙ্গলবার সকালে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে দ্বিকক্ষ পার্লামেন্টর বিষয়টি বাদ দেয়া হয়। তবে মন্ত্রনালয় ভিত্তিক রুপকল্প, প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য, বিচার বিভাগের স্বাধীনতা এবং দেশকে এগিয়ে নিতে বেশ কিছু বাস্তবসম্মত প্রস্তাব এ ভিশনে থাকবে বলে জানা গেছে।

সূত্র সতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশে-বিদেশে বিএনপির প্রতি জনদৃষ্টি আকর্ষন করতে আগেবাগেই ‘ভিশন-২০৩০’ ঘোষণার উদ্যোগ নেয় দলীয় হাইকমান্ড। এ কাজে বিএনপিকে সহযোগিতা করে কিছু জাতীয়তাবাদী বুদ্ধিজীবী। বিএনপি ক্ষমতায় গেলে ২০৩০ সালের মধ্যে দেশকে কোথায় নিয়ে যেতে চায় ‘ভিশন-২০৩০’ এ তা বিস্তারিতভাবে তুলে ধরা হবে। বিশেষ করে ২০৩০ সালের মধ্যে মাথাপিছু ৫ হাজার ডলার আয়ের মাধ্যমে দেশকে উচ্চমধ্যম আয়ের দেশ করার কথা বলা হবে।

এর আগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গতবছর ১৯ মার্চ অনুষ্ঠিত দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলে ‘ভিশন-২০৩০’ সারমর্ম উপস্থাপন করেন। তবে এই সংবাদ সম্মেলনে এর বিস্তারিত বই আকারে প্রকাশ করে দেশবাসীর উদ্দেশে তুলে ধরা হবে। এ ছাড়া পরে তা বিভিন্ন দেশের দূতাবাসসহ দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠানো হবে। ‘ভিশন-২০৩০’ এ আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর দেশ গড়তে জনআকাঙ্খাকে মর্যাদা দিয়ে রাষ্ট্র পরিচালনা করার কথা থাকবে। গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে কি করণীয় তাও তাতে থাকবে। এ ছাড়া থাকবে সাংবিধানিক প্রতিষ্ঠান পরিচালনা ও সাংবিধানিক প্রতিষ্ঠানে নিয়োগ পদ্ধতি সংস্কার সম্পর্কে কিছু প্রস্তাবনা।

বিএনপি ক্ষমতায় গেলে সর্বস্তরে ক্ষমতা বিকেন্দ্রীকরণ করার একটি রুপরেখাও ‘ভিশন-২০৩০’ এ থাকবে। এ ছাড়া বিচারবহির্ভূত হত্যাকান্ড এবং আটক অবস্থায় দৈহিক-মানসিক অমানবিক নির্যাতনের অবসান ঘটানোর প্রস্তাবনা থাকবে। উচ্চ আদালতে বিচারক নিয়োগের যোগ্যতা ও পদ্ধতি-সংক্রান্ত আইন প্রণয়ন করবে বিএনপি। দুর্নীতির বন্ধে কঠোর পদক্ষেপ ও জাতীয় সংসদকে কার্যকর রাখার বিষয়ও এতে থাকবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!