বুধবার, ২৭ মে ২০২০, ০৫:৩২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বেঁচে থাকলে সালমানের বয়স হতো ৪৮

১৯ সেপ্টেম্বর মহানায়ক সালমান শাহ’র জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে সিলেটের জকিগঞ্জ উপজেলায় কমর উদ্দিন চৌধুরী ও নীলা চৌধুরীর ঘরে জন্ম হয় তার। সিনেমায় তার নাম সালমান শাহ হলেও প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। স্কুলে তাকে ডাকা হতো শাহরিয়ার নামে। ছোটবেলা থেকেই পড়াশোনায় ভালো ছিলেন তিনি। এই বালকই হয়ে উঠেছিলেন রূপালি পর্দার যুবরাজ।

‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে ১৯৯৩ সালে রূপালি পর্দায় তার আবির্ভাব হয়েছিল। এরপর মাত্র চার বছরেই তিনি পৌঁছে গিয়েছিলেন খ্যাতির চূড়ায়। তার অভিনয়, ফ্যাশন, চলন-বলন আর আভিজাত্যে সবকিছুই যেন ছাপিয়ে গিয়েছিল অন্য সব নায়কদের চেয়ে। তাই নব্বইয়ের দশকে বাংলাদেশের সিনেমাপ্রেমীদের অন্তরে জায়গা করে নিয়েছিলেন তিনি। ছিলেন নিজের সময়ের স্বপ্নের নায়ক।

তার শুরুটা টেলিভিশন নাটক দিয়ে হলেও নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। মাত্র চার বছরে ২৭টি ছবিতে অভিনয় করেন এবং সবকটিই ছিল ব্যবসাসফল। দেশীয় চলচ্চিত্রের বরপুত্র সালমান চিত্রনায়কের সংজ্ঞাটাই বদলে দিয়েছিলেন।

তবে সালমান শাহ মিডিয়াতে প্রথম নজর কাড়েন হানিফ সংকেতের কণ্ঠে গাওয়া ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিওতে মডেল হওয়ার মাধ্যমে। ১৯৮৫/৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামের একটি ম্যাগাজিন অনুষ্ঠানে কোনো এক পর্বে প্রচার হয়েছিল এটি।

সালমান শাহ ১৯৯২ সালের ১২ আগস্ট তার মায়ের বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন। সামিরা হক ছিলেন একজন বিউটি পার্লার ব্যবসায়ী। তিনি সালমানের কিছু চলচ্চিত্রে পোশাক পরিকল্পনাকারী হিসেবে কাজ করেন।

সালমান শাহর জন্মদিন উপলক্ষে মধুমিতা প্রেক্ষাগৃহে সাতদিন ব্যাপী অমর নায়ক ‘সালমান শাহ জন্মোৎসব’ শুরু হচ্ছে। ‘সালমান শাহ জন্মোৎসব’ আয়োজন করছে ঢুলি কমিউনিকেশন। আগামী ২০-২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসবের জমকালো উদ্বোধন হবে আজ। আয়োজনটি সকাল ১১ টায় উপস্থিত থেকে উদ্বোধন করবেন শাকিব খান।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকাল মৃত্যুর ২১ বছর পরেও ক্ষণজন্মা এই অভিনেতার শূন্যস্থান পূরণ হয়নি। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পরলোক গমন করেন। রাজধানী ঢাকার ইস্কাটনে তার নিজ বাসভবনে সিলিং ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় তার লাশ পাওয়া যায়। ময়না তদন্ত রিপোর্টে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও মৃত্যু নিয়ে রহস্য এখনও কাটেনি।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!