মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বেড়ার ইউএনও’র আতংকে কাঁপছে ইলিশ ব্যবসায়ীরা

image_pdfimage_print

বেড়া প্রতিনিধিঃ পাবনা বেড়া উপজেলার জনপ্রিয় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী’র আতংকে কাঁপছে জেলে এবং ইলিশ ব্যবসায়ীরা।

মা ইলিশ রক্ষার জন্য উপজেলা প্রশাসনের এ যেন এক যুদ্ধ চলছে।

রোববার (২০ অক্টোবর) সন্ধ্যা থেকে সারারাত ব্যাপি যমুনা নদীতে মা ইলিশ রক্ষার অভিযানে প্রায় অর্ধশতাধিক নৌকা তল্লাশী করে ৪০ হাজার মিটার কারেন্ট জাল ও প্রায় ৩০ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে।

এছাড়াও কল্যাণপুর খড়বাগান, পেচাকোলা, শিষাখোলা, নগরবাড়ি, রাকসা মাছ বিক্রির বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। এসময় অভিযানের উপস্থিতির টের পেয়ে অনেক জেলে নৌকা জাল রেখে পালিয়ে যায়।

উক্ত অভিযানে উপজেলা নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী’র নেতৃত্বে উপস্থিত ছিলেন, মৎস্য কর্মকর্তা জয়নাল আবেদিন (টিপু), শাহিদ মাহমুদ খাঁন, (ওসি) বেড়া থানা, আরিফ সজ্জ্যয়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রমুখ।

রাতের অভিযানে জেলেদের দারিদ্রতা এবং বয়সের বিবেচনায় কয়েকজনকে ছেরে দেয়া হয়।

জব্দকৃত সমস্থ জাল ভোরে পেঁচাকো ঘাটে জনসম্মুখে পুরিয়ে ধ্বংস করা হয়েছে।
জব্দকৃত মাছগুলো আজ সকালে স্থানীয় ১টি মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে।

এছাড়াও নিষেধাজ্ঞার ১৩ দিনে ধারাবাহিক ভাবে রাতদিন ঝুঁকি নিয়ে মাছ ক্রেতা-বিক্রেতা, জেলে, মহাজন সহ প্রায় ৪২ জনকে বিভিন্ন মেয়াদে জেল জরিমানা করেন এবং ৩ লক্ষ ২৭ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে জনসম্মুখে বিভিন্ন স্থানে পুড়িয়ে ফেলা হয়েছে বলে জানান মৎস্য অফিসের কর্মকর্তা।

উপজেলা প্রশাসন ৯ই অক্টোবরে আগে বিভিন্ন জায়গায় জেলেদের নিয়ে সভা সেমিনারে সবার উদ্যেশে জানান, ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ রক্ষার্থে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ অথবা ক্রয়-বিক্রয় নিষিদ্ধ।

আসুন মা ইলিশ রক্ষার্থে আমরা সকলে সচেষ্ট হই। তা-ছাড়াও বিভিন্ন জায়গায় মা’ ইলিশ নিয়ে জনসচেতনা মুলক পোষ্টার লাগানো এবং মাইকিং করা হয়েছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!