বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১১:০৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বেড়ায় গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগের প্রাদুর্ভাব

image_pdfimage_print

বেড়া প্রতিনিধিঃ পাবনার বেড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে লাম্পি চর্মরোগে (এলএসডি) আক্রান্ত হচ্ছে গবাদিপশু। গবাদিপশু খামারী ও কৃষকরা তাদের গবাদিপশু নিয়ে আতঙ্কিত ও দুঃশ্চিন্তায় পড়েছেন।

উপজেলার হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়ন, কৈটোলা ইউনিয়ন ও জাতসাকিনী ইউনিয়নে লাম্পি চর্মরোগের প্রর্দূভাব দেখা দিয়েছে।

উপজেলার কৈটোলা গ্রামের রমজান আলী, চর সাঁড়াশিয়া গ্রামের খামারী কালু শেখ, জাতসাকিনী ইউনিয়নের বকতারপুর গ্রামের আবু সাইদ ও সোলায়মান ছাড়াও উপজেলার প্রায় সব ইউনিয়নের খামারী ও কৃষকদের সাথে কথা বলে জানা যায়, তাদের একাধিক গবাদিপশু এ রোগে আক্রান্ত হয়েছে।

তারা আরও জানান, এ রোগে গরুর গা ফুলে যায় ও গরুর গায়ে বড় বড় গুটি বের হয়।

এ রোগের ব্যপারে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. গৌরচন্দ্র সাহা বলেন, পশুদের মধ্যে লাম্পি চর্মরোগের ভাইরাস সংক্রামিত হয় তা পুরোপুরি জানা না গেলেও এটা ধরা হয় যে, ক্যাপ্রিপক্স ভাইরাস দ্বারা সৃষ্টি।

এটি আর্থ্রোডভেক্টর, দূষিত খাদ্য ও পানি এবং আইট্রোজেনিক ও সরাসরি যোগাযোগের মাধ্যমে প্রাণীদের মধ্যে সংক্রামিত হয়। এধরনের ভাইরাস মানব দেহে রোগ ছড়ায় না।

তিনি আরও জানান, উপজেলার জাতসাকিনী ও বকতারপুর এলাকায় এ রোগে গবাদিপশু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশী। লাম্পি স্কিন ডিজিজ বা লাম্পি চর্মরোগে আক্রান্ত পশুর মৃত্যুহার খুবই নগন্য।
চিকিৎসা হিসেবে এ্যান্টিবায়োটিক প্রয়োগ করলে পশু সুস্থ হয়ে উঠে। ডিজিস,এ্যালাজি জাতীয় রোগ,মশা-মাছি,খাদ্য পানীয়র মাধ্যমে এ রোগ ছড়ায়।

এ রোগে গবাদি পশু র্দূবল হয়ে পড়ে এবং দুধের গাভীর দুধ উৎপাদন হ্রাস পায়। এ রোগ থেকে গবাদিপশুকে রক্ষা করতে হলে পরিস্কার পরিচ্ছনতার দিকে সব সময় খেয়াল রাখতে হবে।

তবে আমরা এরোগের ব্যপারে সবসময় খেয়াল রাখছি পরামর্শ দিয়ে আসছি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!