মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বেড়া-সাঁথিয়ায় ভাপা পিঠা বিক্রির ধুম

image_pdfimage_print

আরিফ খাঁন, বেড়া, পাবনাঃ শীতকাল মানেই পিঠা-পার্বণ। এ দেশ পিঠার দেশ। নানা রকম পিঠার বৈচিত্র্য এদেশে লক্ষ্য করা যায়।

শীতকালে অন্যসব পিঠার মধ্যে জনপ্রিয় পিঠার নাম হলো ‘ভাপা পিঠা’। চাউলের গুড়ো আর পাঁটালি গুড় দিয়ে স্বুস্বাদু এই পিঠা তৈরি করা হয়। শীতের সকালে ভাপা পিঠার সাথে অন্য কোনো পিঠার তুলনা চলে না।

পাবনার বেড়া ও সাঁথিয়া উপজেলার ছোট বড় প্রায় সব বাজারেই শীতের শুরুতেই মৌসুমি পিঠা ব্যবসায়ীরা পিঠা তৈরি ও বিক্রি শুরু করেছেন।

দুই উপজেলায় সর্বত্রই পিঠা ব্যবসায়ীদের চোখে পরে। বেড়া সিএন্ডবি বাসস্ট্যান্ড সংলগ্ন উভয় পাশে প্রতিদিন কাকডাকা ভোর থেকেই পিঠা তৈরির কার্যক্রম শুরু হয়।

দুই উপজেলায় প্রায় শতাধিক ব্যবসায়ীকে পিঠা বিক্রি করতে দেখা গেছে। সূর্য ওঠার আগ থেকে শুরু করে সকাল নয়টা পর্যন্ত এবং বিকেল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত পিঠা তৈরি বিক্রি করে তারা।

রশিদ নামে একজন পিঠা ব্যবসায়ী জানান, তিনি প্রতিদিন দুই বেলা মিলিয়ে প্রায় ত্রিশ কেজি চাউলের গুড়ার পিঠা তৈরি করেন।

সেই সাথে প্রয়োজনমতো পাঁটালি গুড়। দুই ধরনের চাল দিয়ে পিঠা তৈরি হয়। সাদা এবং লাল। তবে গুড় মেশানো পিঠার চাহিদাই বেশি। পিঠার দাম পাঁচ থেকে দশ টাকা।

পুরো শীতের মৌসুমেই চলবে এই পিঠা বিক্রি। সাঁথিয়ার পুন্ডুরিয়া বাজারের পিঠা ব্যবসায়ী জানিক শেখের সঙ্গে কথা বললে তিনি জানান, আমি প্রতিদিন সকালে প্রায় আট থেকে দশ কেজি চাউলের গুড়ার পিঠা বানিয়ে এক হাজার থেকে ১১শত টাকা বিক্রি করি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!