ঢাকাবুধবার , ৬ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ব্যক্তিগত তথ্য লুকিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন যেভাবে

News Pabna
এপ্রিল ৬, ২০২২ ৪:০২ অপরাহ্ণ
Link Copied!

কম্পিউটার বা মোবাইলের মধ্যে গোপন কিছু সার্চ করার পর, ব্রাউজারের হিস্টরি এবং ব্রাউজিং ডাটা ডিলিট করার প্রয়োজন পড়ে। কিন্তু যদি ইনকগনিটো মোড ব্যবহার করা হয়, তাহলে ব্রাউজার হিস্টরি ডিলিট করার দরকার নেই। ব্রাউজার ক্লোজ করার সঙ্গে সঙ্গে ব্রাউজার হিস্টরিও ডিলিট হয়ে যায়।

ইনকগনিটো মোড বা প্রাইভেট ব্রাউজিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া, যা এনাবল করে আপনি যদি ওয়েব ব্রাউজারের মাধ্যমে কোন ওয়েবসাইট ব্রাউজ করেন। তাহলে আপনার ব্রাউজিং হিস্টরি, ক্যাশ, সেশন, কুকিজ ইত্যাদি ব্রাউজার সেভ করে রাখবে না। আপনি যখনই ব্রাউজিং শেষ করে ব্রাউজার থেকে বের হয়ে যাবেন তখনই তা অটোমেটিক রিমুভ হয়ে যাবে। এতে ব্যক্তিগত তথ্য লুকিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন যেভাবে

ইনকগনিটো মোড ব্যবহার করার জন্য ইনকগনিটো মোড সাপোর্ট করে এমন একটি ব্রাউজার ওপেন করুন। গুগল ক্রোমে ইনকগনিটো মোড সবচেয়ে ভালো কাজ করে। যদি গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে ক্রোম ব্রাউজারটি ওপেন করুন।

তারপর উপরের ডান দিকের থ্রি-ডট আইকনটিতে ক্লিক করে ‘New Incognito Tab‘ অপশনটি প্রেস করুন।

এই অপশনটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে ব্রাউজারে ইনকগনিটো মোড ওপেন হবে। যেখানে আপনি উপরে সার্চ বক্স দেখতে পাবেন। এখন এই সার্চ বক্সের মধ্যে আপনি, যেকোনো জিনিস সার্চ করে ব্রাউজিং করতে পারেন।

ব্রাউজিং শেষে ইনকগনিটো মোড-এর পেজটি ক্লোজ করে দিলে ব্রাউজারের সমস্ত সার্চ হিস্টোরি ডিলিট হয়ে যাবে। এভাবে আপনি যতবার চান, যতবার ইনকগনিটো মোড ব্যবহার করতে পারেন।