মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৯ পূর্বাহ্ন

ব্রাসেলসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদ্‌যাপন

ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদ্‌যাপন করেছে।’ আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেখানকার সময় অনুযায়ী গতকাল অনুষ্ঠিত এ অনুষ্ঠানের দুই পর্বে বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাবের পরিচালনায় এবং ‘ধৃতি নৃর্তনালয়ের পরিবেশনায় দু’টি নৃত্যালেখ্য উপস্থাপন করা হয়। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সংগীত ও কবিতার ওপর ভিত্তি করে ‘ঋতু রঙ্গ’ এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংগীত ও কবিতার আলোকে ‘জাগো জ্যোতির্ময়’-দু’টি নৃত্যালেখ্য ভার্চুয়ালি পরিবেশিত হয়।

এ সময় রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ সূচনা বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা সাহিত্যের ক্ষণজন্মা দুই দিকপাল-রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্ম দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন। এ ছাড়া, রাষ্ট্রদূত সালেহ্ বিদেশি দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য, জীবন ও দর্শনের নানা দিকের কাব্যিক বর্ণনা ইংরেজিতে তুলে ধরেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশি-বিদেশি দর্শক-শ্রোতাদের কাছে রবীন্দ্রনাথ ও নজরুলকে নতুনভাবে উপস্থাপনের দূতাবাসের প্রয়াসটি একান্তভাবে প্রশংসিত হয়েছে। বাংলাদেশের হাজার বছরের সমৃদ্ধ ও বর্ণিল সাহিত্য-সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরার ধারাবাহিক প্রয়াসের অংশ হিসেবে দূতাবাস এই অনুষ্ঠানের আয়োজন করে।

কোভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে রবীন্দ্র-নজরুল জয়ন্তীর অনুষ্ঠানটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেজেও সরাসরি সম্প্রচার করা হয়।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!