ভাঙ্গুড়ায় আগাম বন্যার কারণে হুমকির মুখে কয়েক হাজার হেক্টর জমির ফসল

ভাঙ্গুড়া প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়া উপজেলায় আগাম বন্যার কারণে পানি উন্নয়ন বোর্ডের বাধ ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে, যার ফলে হুমকির মুখে রয়েছে উপজেলার কয়েক হাজার হেক্টর জমির ফসল।

বাঘাবাড়ি টু হান্ডিয়াল পানি উন্নয়ন বোডের বাধের ভাঙ্গুড়া উপজেলার পুইবিল নামক স্থানে গুমানী নদী সংলগ্ন গ্রায় ২৫০ ফুট বাধ বন্যা আসলেই প্রতি বছরই ভেঙ্গে যায়। আর পানি উন্নয়ন বোর্ড প্রতি বছরইতা মোরামত করে থাকে । এবছরও তার কোন ব্যতিক্রম ঘটেনি। নতুন মাটি ফেলে মোরামত করা হয়েছে কিন্তু গুমানী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাধটি ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা ।

ঘন ঘন বৃষ্টিপাতে আর নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধির ফলে যে কোন মুহূর্তে বাধ ভেঙ্গে গেলে বাধের ভিতরে থাকা উপজেলার খান মরিচ ও দিলপাশার ইউনিয়নের কয়েক হাজার হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে যেতে পারে বলে আশঙ্কাও রয়েছে। বাধের মধ্যে থাকা চলন বিল বিধৌত এ অঞ্চলের কৃষকের প্রধান ফসল ধান ।

যার ফলে এসময়ে কোন কারণে ফসল যদি নষ্ট তাহলে এলাকার কৃষকের মাঝে নেমে আসবে অভাব। আর সেই বিষয়ের প্রতি লক্ষ্য রেখে ভাঙ্গুড়া উপজেলা পরিষদের পক্ষ থেকে ভাইস চেয়ারম্যান জাফর ইকবাল হিরোক, কৃষি কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম ও মৎস কর্মকর্তা মোঃ আব্দুল মতিন বাধ ভেঙ্গে যাওয়ার আশঙ্কাজনক স্থানটি পরিদর্শন করেছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও কৃষিবিদ নূরুল ইসলাম জানান, এ মৌসুমের ধান পাকতে আরও ২০-২৫দিন সময় লাগবে।

তাই বাধটিকে সে পর্যন্ত আরও মজবুত করতে বালির বস্তা ও পর্যাপ্ত পরিমান মাটি ফেলা দরকার। তাই এ ঝুকিপূর্ণ বাধটিকে অতি জরুরী ভিত্তিতে রক্ষার জোর দাবী জানিয়েছে এলাকাবাসী ।