সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০২ জন, শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৯৮ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

ভাঙ্গুড়ায় পানাসি সেচ প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা!

আব্দুর রহিম, ভাঙ্গুড়া : ‘যারা যোগায় ক্ষুধার অন্ন, আমরা আছি তাদের জন্য ’ বিএডিসির নানান স্লোগানের মধ্যে এই স্লোগানটিও অন্যতম। এই বাক্যের মধ্যেই নিহিত আছে কৃষকদের প্রতি সরকার কতটা সহনশীল।

এই সহনশীল মনোভাব থেকেই কৃষকদের নানাবিধ সুযোগ সুবিধার মধ্যে সরকার কৃষি খাতে প্রতি বছর কোটি কোটি টাকা মূল্যের যান্ত্রিক সুবিধাও দিয়ে আসছেন।
আগামীতে কৃষকদের এই সহায়তা আরও জোরদার হবে এমন প্রত্যাশা সুধী মহলের রয়েছে। তবে তৃণমূল পর্যায়ে কৃষকরা তার সুফল কতটুকু ভোগ করতে পারছেন, সে প্রশ্ন থেকেই যায়।

পাবনার ভাঙ্গুড়ায় সরকারের কৃষি বিভাগের বিএডিসির পানাসি (পাবনা-নাটোর- সিরাজগঞ্জ) সেচ উন্নয়ন প্রকল্পের প্রকৃত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে মাঠ পর্যায়ের হাজার হাজার তৃণমূল কৃষক।

কারণ তারা তাদের জমিতে ধানের চাষ করে সেই ধানের চার ভাগের একভাগ ধান দিতে বাধ্য হচ্ছে সেচ পাম্প সভাপতি তথা টিম ম্যানেজারকে।

এর ব্যতিক্রম হলে তাদের ফসলি জমিতে সেচ বন্ধ রাখেন টিম ম্যানেজানসহ সকল সদস্য বৃন্দ তাদের হয়রানি করতেও পিছপা হন না তারা। অনেক সময় অবস্থা বেগতিক দেখে কৃষকরা নিরবে তাদের কষ্ট বুকে চাপা দিয়েই চাষকৃত ফসলের চার ভাগের একভাগ ফসল দিয়েই বছরের পর বছর পার করছেন।

অথচ বিএডিসির বিধান ও উপজেলা সেচ বাস্তবায়ন কমিটির সিধান্ত অনুয়ায়ি বিঘাপ্রতি জমির মালিকদের আড়াই থেকে তিন হাজার করে নগদ টাকা দেওয়ার কথা রয়েছে।

অথবা কৃষকের আবাদকৃত জমির ধান পাঁচভাগের একভাগ ধান জমিতে রেখে বাকী চারভাগ ধান কৃষক তার বাড়িতে নিয়ে যাবেন। এমন নিদের্শনার তথ্য জানিয়েছেন উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ঠ বিভাগ।

সেই নির্দেশনা এ অঞ্চলের পানাসি সেচ উন্নয়ন প্রকল্পের সংশ্লিষ্ট টিম লিডারদের কেউ মানছেন না । ফলে এবিষয়ে সরকারি তদারকি আরও বৃদ্ধি করা দরকার বলে মনে করেন বিশিষ্ট মহল।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, এ উপজেলায় বিএডিসির পানাসি (পাবনা-নাটোর সিরাজগঞ্জ) সেচ উন্নয়ন প্রকল্পে ২৫ টি এলএলপি পাম্প রয়েছে।

তন্মধ্যে বর্তমানে ২০টি পাম্প চালু আছে। আর এই ২০ পাম্পের আওতায় প্রায় ৬শ হেক্টর জমিতে পানি সরবরাহ করে ফসল উৎপাদন করা হচ্ছে।

এক্ষেত্রে এই প্রকল্প উন্নয়নে সরকার শতশত কোটি টাকা ব্যায় করছেন। বিএডিসির বিধান ও উপজেলা সেচ বাস্তবায়ন কমিটির সিধান্ত অনুয়ায়ি এক মৌসুমে কৃষকরা বিঘাপ্রতি আড়াই থেকে তিন হাজার টাকা সেচ পাম্পের টিম ম্যানেজারদের প্রদান করার কথা রয়েছে।

অথবা কৃষকদের জমির ফসল পরিপক্কের পর সেই ফসল পাঁচ ভাগ করে এক ভাগ ফসল সেচ পাম্পের টিম ম্যানেজারদের জন্য রেখে দেওয়ার কথা রয়েছে।
কিন্তু সেচ পাম্পের টিম ম্যানেজাররা কৃষকদের ভয়ভীতি প্রদর্শন করে অথবা জমিতে পানি দেওয়া হবে না এমন শর্তে কৃষকদের চারভাগের একভাগ ফসল অদায় করে আসছে।

অসহায় কৃষকদের অভিযোগ থাকলেও তা পৌঁছায় না এই বিভাগের দায়িত্ব প্রাপ্ত উর্ধতন অফিসারদের কানে। এভাবে হাজার হাজার কৃষকদের শোষন করে মুষ্টিমেয় পানাসি সেচ উন্নয়ন পাম্পের টিম ম্যানেজার হয়ে উঠেছে সবল।

ফলে সরকারি পানাসি সেচ উন্নয়ন প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন এ অঞ্চলের হাজার হাজার তৃণমূল পর্যায়ের সাধারণ কৃষক ।

উপজেলার চড়ভাঙ্গুড়া এলাকার কয়েকজন কৃষক বলেন, আমাদের জমির ফসল কেটে চার ভাগ করে একভাগ সেচ পাম্প মালিক পক্ষকে দিয়ে আসতে হয়। এর ব্যতিক্রম হলে পরের বছরে আমাদের কৃষি জমিতে সেচ বন্ধ করে দিবেন বলে হুমকি দেন। তাই উপায় না পেয়ে অনেকটা বাধ্য হয়েই ফসল কেটে চার ভাগ করে একভাগ দিয়ে আসতে হয়।

বিএডিসির পানাসি সেচ উন্নয়ন প্রকল্পের ভাঙ্গুড়া ইউনিয়ন অঞ্চলের দুই পাম্পের ম্যানেজার আব্দুল খলিল সরদার, বকুল সরদার বলেন, কৃষকদের ফসল চার ভাগের এক ভাগ করে তা গ্রহণ করা হয়। তা না হলে তাদের পোষায় না বলেও জানান তারা।

এবিষয়ে বিএডিসি পানাসি সেচ উন্নয়ন প্রকল্পের ভাঙ্গুড়া অফিসের উপসহকারি মো. ইয়াকুব আলী বলেন, ভুমির স্তর ভেদে কৃষকরা বিঘাপ্রতি আড়াই থেকে তিন হাজার টাকা করে সেচ প্রকল্পের সংশ্লিষ্ট টিম ম্যানেজারকে দেওয়ার বিধান রয়েছে।

অথবা ফসল কাটার আগে পাঁচ ভাগ করে এক ভাগ ফসল সেচ দেওয়ার কারণ জমিতে রেখে আসার কথা রয়েছে। তবে মাঠ পর্যায়ে এই নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়ন করতে তিনি তদারকি জোরদার করবেন বলেও জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আশরাফুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!