বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:৩৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ভাঙ্গুড়ায় ‘বই পড়াতে সামাজিক উন্নয়ন’ শীর্ষক সেমিনার

ভাঙ্গুড়ায় ‘বই পড়াতে সামাজিক উন্নয়ন’ শীর্ষক সেমিনার

image_pdfimage_print

চাটমোহর প্রতিনিধি : মহান ভাষা আন্দোলন ও ভাষা শহীদদের স্মরণে পাবনার ভাঙ্গুড়ায় অনুষ্ঠিত হলো ‘বই পড়াতে সামাজিক উন্নয়ন’ শীর্ষক সেমিনার। গতকাল সোমবার বিকাল তিনটায় ভাঙ্গুড়া টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ চত্বরে এ সেমিনারের আয়োজন করা হয়।

কলেজ অধ্যক্ষ বদরুল আলমের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে প্রশিক্ষণ মূলক আলোচনা করেন ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামছুল আলম। তিনি বলেন, সমাজ উন্নয়নে তিনটি জিনিস প্রয়োজন, তা হলো অর্থ, পরিবেশের উন্নয়ন ও বিশ্বাস অর্জন। সামাজিক ব্যাধি হল অবিশ্বাস। এটি দূর করতে, নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতে, অন্ধকার দূর করতে বই পড়তে হবে। বই হচ্ছে দর্পনের মত, নিজেকে চেনার জন্য বই পড়তে হবে।

ড. মোহাম্মদ শহিদ্ল্লুাহ’র উদ্বৃতি উল্লেখ করে ইউএনও শামছুল আলম বলেন, মানুষকে মানুষ হতে হলে চারটি পিলার বা গুন শারীরিক সম্পূর্ণতা, সামাজিক, আবেগিক বুদ্ধিমত্তা ও আত্মার পরিচর্যা করতে হবে। সামাজিক পরিবর্তনের জন্য চারটি এজেন্ট পিতা, মাতা, শিক্ষক ও ঈমামদের তিনি বই পড়ার তাগিদ দেন। সকলকে বই পড়ার অভ্যাস গঠনে লাইবেরীমুখী হওয়ার আহ্বান জানান।

সেমিনারে ভাঙ্গুড়ায় বই পড়াকে সহজলভ্য করার জন্য দশটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন, আসবাবপত্র, বই সরবরাহ করে দশটি নতুন লাইব্রেরী স্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

সেমিনারে বিশেষ আলোচক ছিলেন ভাঙ্গুড়া পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল, পার-ভাঙ্গুড়া ইউপি চেয়ারম্যান আলহাজ হেদায়েতুল হক, মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম শাহজাহান আলী, উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলাম মন্ডল, ইসলামিক ফাউন্ডেশন এর ভাঙ্গুড়া-ফরিদপুর উপজেলার দায়িত্বপ্রাপ্ত অফিসার ঈমাম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

সেমিনারে অংশ নেয় উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ঈমাম ও স্থানীয় সামাজিক নেতৃবৃন্দ। অনুষ্ঠানে আলোচকবৃন্দ বই পড়া ব্যক্তি, পারিবারিক, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সকল সমস্যা সমাধান এনে দিতে পারে বলে মতামত ব্যক্ত করেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!